আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

corona

অক্টোবরেই শীর্ষে করোনার সংক্রমণ! শিশুদের ভবিষ্যৎ কি হতে চলেছে

Current India Features Health

দেশে করোনার চোখরাঙানি যেন কিছুতেই কমার নাম নেই । দ্বিতীয় ঢেউ থেকেই ভারতের মানুষ এখনো বেরোতে পারেনি আর তার মাঝেই এবার তৃতীয় ঢেউ এর ভবিষ্যতবাণী । চমকে দেওয়া রিপোর্টে উঠে এসেছে একের পর এক খারাপ পরিসংখ্যান ; তার মধ্যে সবচেয়ে বড় চিন্তার কারণ শিশুদের স্বাস্থ্য । 


বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ একেবারে চলে যায়নি তবে এর প্রভাব থেকে দেশ কিছুটা সুস্থতার দিকে অগ্রসর হচ্ছে । এখন , দিনে আক্রান্ত সংখ্যা যেখানে ২৫ হাজারের আশেপাশে সেখানে মৃত্যুও ৩০০ এর ঘরে যা কিছুটা হলেও স্বস্তি জোগায় তা অনস্বীকার্য । ফলে , সরকার বাজার থেকে অফিস এবং মেট্রো হতে বাস অনেকক্ষেত্রে ছাড় দিয়েছে । কিন্তু এসবের মাঝেই জাতীয় বিপর্যয় মোকাবিলা প্রতিষ্ঠানের পক্ষ থেকে রিপোর্ট পেশ করে বলা হয়েছে , আগামী অক্টোবর মাসে দেশে শিখরে পৌঁছতে পারে করোনার তৃতীয় ঢেউ । কেন্দ্রকে দেওয়া বিশেষজ্ঞ কমিটির এই রিপোর্টে বেশ কিছু পরিসংখ্যান তুলে ধরা হয়েছে । 

আগামী সেপ্টেম্বর মাস থেকেই দেশের বিভিন্ন রাজ্যে শুরু হয় বিভিন্ন উৎসব । আগামী দু মাসে গণেশ পুজো থেকে বাঙালির দুর্গা পুজো সবেতেই ভিড় থাকে চোখে পড়ার মতো আর সেই ভিড় ই যে তৃতীয় ঢেউ এর কারণ হতে পারে সে বিষয়ে অনেক বিশেষজ্ঞরা সতর্ক করেছেন । করোনার প্ৰথম দুই ঢেউয়ে শিশুরা সুরক্ষিত থাকলেও এবারের সংক্রমণ যে তাদের আক্রমণ করতে চলেছে সে বিষয়ে আগাম সতর্ক করেছে রিপোর্ট । সেখানে বলা হয় , দেশে শিশুর সংখ্যা অনেক এবং তারা যদি বিশাল মাত্রায় আক্রান্ত হয় তবে তাদের জন্য বেশি সংখ্যায় ডাক্তার , বেড এবং পরিকাঠামোর ব্যবস্থা এখনো নেই । ফলে এখন থেকে সতর্ক না হলে ফল হতে পারে মারাত্মক । 
এসবের মাঝে সুখবর , কমবয়সীদের জন্য জাইডাস ক্যাডিলা সূচবিহীন ভ্যাকসিন এর আত্মপ্রকাশ ঘটতে চলেছে এবং তৃতীয় ঢেউ এর আগে ভ্যাকসিন ই যে একমাত্ৰ ভরসা তা বলা যায়