আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

অদ্ভুত পদবির কারণে চাকরির জন্য নাম হচ্ছে বাতিল ! বিরল ঘটনার সাক্ষী দেশ

Current India Features Technology

নাম এবং অদ্ভুত পদবির কারণে নানা উপহাসের মুখে পড়তে হয়। অনেকেই এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন স্কুল, কলেজ, বন্ধু-বান্ধব বা কর্মপ্রতিষ্ঠানে । তবে অদ্ভুত পদবির কারণে চাকরি পেতে সমস্যার ঘটনা খুব কমই শোনা গিয়েছে।

এমন ভয়ানক অভিজ্ঞতার শিকার হলেন এক নারী ।

শুধুমাত্র পদবির সঙ্গে একটি ‘অশ্লীল’ শব্দের মিল থাকায় সর্বত্র চাকরির আবেদনপত্র গ্রহণ করা হয়নি।

জানা যায়, অসমের গুয়াহাটির বাসিন্দা প্রিয়ঙ্কা আদিবাসী সম্প্রদায়ের। প্রিয়ঙ্কা যে সম্প্রদায়ের সেখানে দুই ধরনের পদবির চল আছে যার একটি ‘তিয়া’।

প্রিয়ঙ্কার দাবি, যখনই কোনো চাকরির ফর্ম পূরণ করেছেন তখন তার ‘তিয়া’ পদবির জন্য অনলাইন সফটওয়্যার সেটাকে অশ্লীল শব্দ হিসেবে তা বাতিল করেছে। ফলে আবেদন করেও তার নাম বাতিল হয়েছে শুধুমাত্র অশ্লীল শব্দের সাথে পদবির মিল থাকায় ! অনেক বেসরকারি সংস্থা তার এই পদবির জন্য আবেদনপত্র বাতিল করেছে বলে দাবি প্রিয়ঙ্কার। তবে শেষ পর্যন্ত তার এই পদবির ব্যাখ্যা দিতে নেটমাধ্যমকে বেছে নেন প্রিয়ঙ্কা। একই সঙ্গে তার সমস্যা সম্পর্কে জানান।

প্রিয়ঙ্কা জানান, যখন কোনো চাকরির ইন্টারভিউ দিতে যান , তার পদবি শুনে সবাই উপহাস করত। তার কথায়, ‘লোকজনকে বোঝাতে বোঝাতে ক্লান্ত হয়ে গেছি , আমার পদবি কোনো অশ্লীল শব্দ নয়।আমাদের সম্প্রদায়ে এই পদবি অনেক মানুষের।’ বহু আবেদনপত্র বাতিল হয়ে যাওয়ার পর শেষ পর্যন্ত এক সংস্থা তাকে ইন্টারভিউয়ের জন্য ডেকেছে বলে জানিয়েছেন প্রিয়ঙ্কা।