VoiceBharat News images 59 12

করোনা আবহে অনলাইনে পড়াশোনা শুরু হওয়ায় অভিভাবকদের কপালে পড়েছিল চিন্তার ভাঁজ।অনলাইন ক্লাস সুতরাং মোবাইল ফোন ব্যবহার করা নিয়ে অতিষ্ট হয়ে পড়েছিল।বর্তমানে অফলাইন ক্লাস শুরু হওয়ায় কিছুটা স্বস্তি মিলেছে অভিভাবকদের।মোবাইল থেকে মুক্তি মিলবে অবশেষে।এখন অফলাইন ক্লাস শুরু হওয়ায় ধীরে ধীরে আগের স্বাভাবিক জীবনে ফিরে আসবে তাঁদের সন্তানেরা ভেবে খুশি একাংশ।

VoiceBharat News images 59 11

মোবাইল ব্যবহার করে বাচ্চাদের মধ্যে ফোনের প্রতি একটা আকর্ষণ তৈরী হয়ে যাচ্ছিল । তাদের মধ্যে নানারকম পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছিল।
দেখা যাচ্ছিল জেদ বেড়ে যাচ্ছে, খাওয়া দাওয়া ঠিক মত করছে না পড়ূয়ারা। সবসময় ফোনে গেম খেলছে বা বিনা কারণে ফোন ঘাটাঘাটি করছে। কারো বা চোখের সমস্যা ও দেখা দিতে শুরু করেছিল। মঙ্গলবার স্কুল খোলায় অভিভাবকরা কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। বাচ্চা রাও মুক্ত আকাশে উড়বে এবার আবারও আগের মতো সবকিছু স্বাভাবিক হবে ভেবে।

মনোরোগ বিশেষজ্ঞের মতে সবকিছু স্বাভাবিক হলে বাচ্চাদের মধ্যে ফোনের আকর্ষণ অনেক কমে আসবে। তাঁরা স্বাভাবিক জীবন যাপন করবে বলে মনে করা হচ্ছে। কিন্তু সবসময় অভিভাবক দের ও পাশে থাকতে হবে যেন বাচ্চারা অকারনে মোবাইল ঘাটাঘাটি না করে।

VoiceBharat News images 59 10

অভিভাবক এবং সন্তানরা বুঝতে পেরেছে যে অনলাইন ক্লাস এবং ক্লাস রুমের আনন্দ অন্য রকম।এক সঙ্গে বসে গল্প করা ,টিফিন পিরিয়ডে মজা আলাদা। যদিও করোনা আতঙ্ক এখনো পর্যন্ত সকলের মধ্যে আছে। শিশুদের টিকা নেওয়া এখনো হয়নি তাই সমস্ত সাবধান মেনে নিয়ে এগিয়ে যেতে হবে।