VoiceBharat News images 2021 10 25T182822.470

মেয়েদের জন্য একেই সেনাবাহিনীতে আসন সীমিত অল্পই সংরক্ষিত। সারিয়া যখন ২০১৫ সালে কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেসের ফর্ম জমা দিয়েছিলেন তখন তো অবিশ্বাস্য ছিল।সেজন‍্যই সাফল্য পেতে একটু দেরী হল। দু’বারের চেষ্টায় সাফল‍্য আসে। ২০১৭ সালের ৯ সেপ্টেম্বর লেফটেন্যান্ট হন সারিয়া। অতি-গুরুত্বপূর্ণ তাওয়াং সেক্টরে মোতায়েন আর্মি এয়ার ডিফেন্স রেজিমেন্টের বর্তমান ট্রুপ কম্যান্ডার ও ব‍র্তমানে তিনি।

VoiceBharat News images 2021 10 25T182843.886


তেহসিন আব্বাসি আকাশবাণী গোরক্ষপুরের প্রোগ্রাম হেড। মা রেহানা ভাটহাট এলাকার জুনিয়র হাইস্কুলের শিক্ষক। ছোট ভাই তামসিল আহমেদ দিল্লিতে বিবিএ করছে।আইএমএস গাজিয়াবাদ থেকে জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে বি-টেক পাশ করে সারিয়া আব্বাসি চাকরিতে ঢুকেছিলেন ঠিকই পরে চলে আসেন সেনাবাহিনীতে।
সারিয়ার ইউনিট দেশের অন্যতম প্রথম এএডি রেজিমেন্ট ।যার হাতে কি না তুলে দেওয়া হয়েছে কিংবদন্তী এল-৭০ বিমানবিধ্বংসী বন্দুক।
লাদাখের সংঘর্ষের পরে অরুণাচল সীমান্তের ও পারে চিনা সেনার সমাবেশ অনেক বেড়েছে অনেকটাই। সেনাবাহিনীর ড্রোন ও রেডারে প্রমাণ মিলেছে। সারিয়ার অধীনে থাকা এল-৭০ দ্রুত কার্যকর ভূমিকা নিতে পারে বর্তমানে। এ ছাড়াও বুম লা ও অরুণাচলের অন্যান্য নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় বাহিনী মোতায়েন করেছে বফর্স কামান ও এম-৭৭৭ আল্ট্রালাইট হাউইৎজ়ার কামান- যার পাল্লা ৩০ কিলোমিটার পর্যন্ত।

VoiceBharat News T43 1

ক্যাপ্টেন সারিয়া জানিয়েছেন,১৯৬০-এর দশকে এল-৭০ এয়ার ডিফেন্স গানগুলি প্রথম কেনা হয়েছিল সুইডিশ বফর্স কোম্পানির কাছ থেকে।তাদের মধ্যে ২০০টি এল-৭০তে মাজ়ল ভেলোসিটি রেডার, ইলেক্ট্রো অপটিকাল সেন্সর, লেজ়ার রেঞ্জ ফাইন্ডার ও অটোম্যাটিক টার্গেট ট্র্যাকিং প্রযুক্তি যোগ করা হয়েছে। সেগুলির সঙ্গে এই ট্যাকটিক্যাল কন্ট্রোল রেডার ও ফায়ার কন্ট্রোল রেডারের সংযোগ সম্ভব। এল-৭০ যে কোনও ড্রোন, হেলিকপ্টার, বিমানকে দ্রুত ট্র্যাক করে আঘাত হানতে সক্ষম।

VoiceBharat News images 2021 10 25T183053.853


২৮ বছরের সারিয়ার মতে, মেয়েদের ভারতীয় সেনার ফিল্ড পোস্টিংয়ে সুযোগ এই সময় বর্তমান পরিস্থিতে দাঁড়িয়ে সত্যিই কম।তবে যাঁরা চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন তাঁদের জন্য এই কেরিয়ারের কোনও বিকল্প নেই ‌।তাঁরা চেষ্টা করে দেখতে অবশ‍্যই দেখতে পারেন।