কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

অস্ট্রেলিয়ায় ভূমিকম্প: সাতসকালেই কেঁপে উঠল বাড়িঘর, ধসে পড়ল দেয়াল

Features International Nature

অস্ট্রেলিয়ায় অনুভূত হল ভূমিকম্প। এ পর্যন্ত সবচেয়ে তীব্রমাত্রার ভূমিকম্প ছিল এটি, সাধারণত অস্ট্রেলিয়ায় এত বড় ভূমিকম্প এর আগে অনুভূত হয়নি –বলল জিওলজিক্যাল সার্ভে।

হতাহতের কোনো খবর এখনও পাওয়া যায়নি, তবে প্রচুর বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304


স্থানীয় সময় সকাল ৯:১৫ নাগাদ কেঁপে ওঠে অস্ট্রেলিয়ার মেলবোর্ন। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভিক্টোরিয়ার ম্যান্সফিল্ড। জিওলজিক্যাল সার্ভের মতে এই ভূমিকম্পের মাত্রা ৫.৯ রিখটার স্কেল। যা এপর্যন্ত অস্ট্রেলিয়ায় হওয়া সর্বোচ্চ মাত্রার ভূমিকম্প বলেই ধরা হচ্ছে —  যা প্রায় ৬ রিখটার স্কেলের সমতুল্য।


৯:১৫ নাগাদ প্রথম কম্পন অনুভূত হতেই মেলবোর্নের মানুষজন ভয় পেয়ে নিজেদের বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। প্রথম কম্পনের পর আরও ২ টি আফটার শক পরিলক্ষিত হয়েছে।


এখনও প্রশাসনিক দিক থেকে কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও একাধিক পাঁচিল ভেঙে গুঁড়িয়ে গেছে, প্রচুর বাড়িতে ফাটল দেখা দিয়েছে , ভেঙেছে গীর্জার দেয়াল। উঁচুতলার বাড়ি থেকে ইতিমধ্যেই সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে সেখানকার বাসিন্দাদের।


ম্যান্সফিল্ড ছাড়াও দক্ষিণ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলসেও এই ভূমিকম্প টের পাওয়া যায়।
বিপদ এখনও কাটেনি বলেই সতর্ক করেছে জিওলজিক্যাল সার্ভে। এই মাত্রাতিরিক্ত তীব্র ভূমিকম্পনের পরবর্তীতে আরও ১০ থেকে ১২ টি আফটার শক হতে পারে বলে অনুমান। 

ফাটল ধরা বাড়ির অধিবাসীদের বাইরেই থাকতে বলা হয়েছে।
একদিকে করোনা পরিস্থিতির মোকাবিলা তার সাথো প্রাকৃতিক বিপর্যয়ের সাথে এই মূহুর্তে লড়াই করছে অস্ট্রেলিয়াও।