কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

অ্যান্টার্কটিকার মহারণ্য দাবানলে পুড়ে গিয়েছিল জানাল গবেষণা,ছিল না বরফ

Current India Entertainment Features Nature

অ্যান্টার্কটিকায় তখনো বরফের মহাসাম্রাজ্য ছিল না। বরং সেখানে ছিল ঘন মহারণ্য দাবানলে দাউদাউ করে জ্বলে, পুড়ে গিয়েছিল। সেই দাবানলের লেলিহান গ্রাস থেকে বাঁচার জন্য পালাতে চেয়েছিল ভয়ঙ্কর ডাইনোসররাও ।


আজ থেকে সাড়ে সাত কোটি বছর আগে পৃথিবীতে চলছে ক্রেটাসিয়াস যুগ। যে যুগ পৃথিবীতে শুরু হয়েছিল আজ থেকে ১০ কোটি বছর আগে। শেষ হয়েছিল আজ থেকে ৬ কোটি ৬০ লক্ষ বছর আগে। জন্মের পর থেকে এখনও পর্যন্ত যে উষ্ণতম সময়গুলির মধ্যে দিয়ে যেতে হয়েছে পৃথিবীকে, ক্রেটাসিয়াস যুগ ছিল তাদের অন্যতম। সেই সময় মাংসাশী ও নিরামিষাশী— দু’ধরনের ডাইনোসরই দাপিয়ে বেড়াত পৃথিবীতে।
সেই সর্বগ্রাসী দাবানলের ফলে অজস্র চারকোল-এ ভরে গিয়েছিল অ্যান্টার্কটিকা, তারই একটির খোঁজ মিলল অবশেষে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘পোলার রিসার্চ’-এ।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

গবেষণাপত্রটি জানিয়েছে, সেই উষ্ণতম ক্রেটাসিয়াস যুগেও অ্যান্টার্কটিকা ভূখণ্ডের একাংশ ছিল কিছুটা নাতিশীতোষ্ণ। সেই জায়গাটার নাম ‘জেমস রস আইল্যান্ড’। এখন এই ভূখণ্ডটি রয়েছে দক্ষিণ আমেরিকার নীচে।
ক্রেটাসিয়াস যুগে সেখানে ছিল মহারণ্য। সেখানে ছিল খুব উঁচু উঁচু দেবদারু , ফার্ন, অ্যাঞ্জিওস্পার্মের মতো উদ্ভিদ, ।গোটা জেমস রস আইল্যান্ডই ছিল ডাইনোসরদের প্রজনন ও বিচরণ ক্ষেত্র। দাবানলে একেবারে ছারখার হয়ে গিয়েছিল সেই মহারণ্য । তারই সামান্য কিছু অংশ খুঁজে পান গবেষকরা।


ব্রাজিলের ফেডেরাল ইউনিভার্সিটি পারনামবুকো ইন রেসিফ-এর প্যালিয়োবায়োলজিস্ট ফ্ল্যাভিয়ানা জর্জ দ্য লিমা বলেছেন, এই আবিষ্কারের ফলে ক্রেটাসিয়াস যুগে দাবানলের ভয়াবহতা সম্পর্কে আমারাএত দিনের জানতে পেরেছি । ঘনঘনই হত সেই ভয়াবহ দাবানল। একটা সময় পর সেই ভয়াবহ দাবানল সব কিছু জ্বালিয়ে শেষ করে দেয়।