einstein

অ্যালবার্ট আইনস্টাইনের নামের সঙ্গে সবাই পরিচিত।জগৎ বিখ্যাত ছিলেন পদার্থবিজ্ঞানের জন‍্য।তাঁর অনেক আচরণই অনেকের কাছে খুব বিস্ময়ের ছিল।সেই রকমই একটি জিভ বের করা ছবি নেটমাধ‍্যমে প্রায়ই চোখে পড়ে। ৭০ বছর আগে তোলা হয় জিভ বার করা ছবিটি।দেখে আপনার মনে হতে পারে তিনি নিশ্চয় কাউকে জিভ ভেঙাচ্ছেন। কেন জিভ বার করা অবস্থায় এমন অদ্ভুত ছবি তুলেছিলেন তিনি।

VoiceBharat News photo 1556302132 40bb13638500

আর কেন   কিসের জন‍্য তাঁর এই ছবিটি  বিখ্যাত হয়ে গিয়েছিল? আসুন জেনে নেওয়া যাক। ১৮৭৯ সালের ৪মার্চ আইনস্টাইনের জন্ম হয় উলম শহরে। ১৯৫১ সালে আমেরিকার নিউ জার্সির প্রিন্সটনে ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিতে গবেষণা করতেন। একবার তাঁর জন্মদিন উপলক্ষে  গবেষণাগারের কেন্দ্রে তাঁর সহকর্মীরা এক অনুষ্ঠানের ব‍্যবস্থা করেছিলেন। সেই অনুষ্ঠানে আইনস্টাইন অ্যালবার্ট এর  যোগদান করার খবর ছড়িয়ে পড়তেই গবেষণা কেন্দ্রের বাইরে ভিড় জমতে শুরু করেছিল।সাংবাদিকদের সঙ্গে ছিল পাপারাৎজিরা।ক‍্যামেরার সামনে আলোর ঝলকানি তাঁর একদম পছন্দের ছিল না ।

VoiceBharat News albert einstein tongue and his sense of humor

সেই সাংবাদিকদের ক‍্যামেরার মুখে তাঁকে পড়তে হলো। ক্যামেরার ঝলক এবং বিভিন্ন প্রশ্নে জর্জরিত সঙ্গে বিরক্ত হয়ে একাধিকবার  পাপারাৎজিতদের ছবি তোলা বন্ধ করার অনুরোধ করছিলেন আইস্টাইন। এমন সময় হঠাৎই এক চিত্রগ্রাহকের তরফ থেকে হাসি মুখে ছবি তোলার অনুরোধ আইনাস্টাইনের দিকে ভেসে আসে। বিরক্ত হয়ে  আইনস্টাইন হাসির বদলে ছুঁড়ে দিলেন জিভ বার করা এক  অদ্ভুত ভঙ্গিমায় ছবি।সেই ছবিই চিত্রগ্রাহক আর্থার স্যাসের ক্যামেরায় বন্দি হয়ে গেল তৎক্ষনাৎ। পরবর্তীকালে সেই  জিভ বার করা ছবি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং একটি আইকনিক ছবি হিসাবে পরিণত হয়।ছবিটি তাঁর এত পছন্দের তালিকায়  হয়েছিল যে সেই ছবির একাধিক কপি চিত্রগ্রাহকের কাছ থেকে নিয়েছিলেন। অনেকে মনে করেন  যে অদ্ভুত এই স্বভাবগুলো আইনস্টাইনের মস্তিষ্ককে অনেক বেশী সুতীক্ষ্ণ করে তুলেছিল।