কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

আগামী জিএসটি (GST)কাউন্সিলের বৈঠকে পেট্রল ডিজেলের দাম কমার ঈঙ্গিত

Current India Economy Features

মধ্যবিত্তের গালে হাসি ফোটাতে সস্তা হতে চলেছে পেট্রল ডিজেল।কেন্দ্রীয় জিএসটি(GST) কাউন্সিলের কাছ থেকে অবশ্য তেমনই আশার আলো পেতে চলেছে নাগরিকেরা। আগামী শুক্রবার মিটিং এ কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের উপস্থিতে পেট্রল ও ডিজেল (Petrol and Diesel) সহ অন্যান পেট্রলিয়াম জাত সামগ্রীকে জি এসটির টির আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হতে পার।

সূত্র মারফৎ আরও জানা যাচ্ছে গোটা দেশে এর ফলে বিপুল ছাড় আসতে পারে পেট্রল,ডিজেলের উপর। চেন্নাই ছাড়া দেশের অন্য তিন মহানগরীতে একশো টাকার উপরে।নতুন এই জিএসটি লাগু হলে  পেট্রল ডিজেলের (Petrol and Diesel) দাম  কিছুটা কমতে পারে। পেট্টলের নতুন দাম হতে পারে ৭৫ টাকা। ডিজেলের দাম  কমে ৬৮ টাকা হতে পারে। 

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

পেট্রল-ডিজেলের (Petrol and Diesel) যে দামের উপর বিপুল বিপুল অংশের ট্যাক্স রয়েছে।এই ট্যাক্স কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারই নিয়ে  থাকেন।করের পরিমাণ৩২%। রাজ্যের করের পরিমাণ ২৩%। জিএসটি আইনের আওতায় এলে লেভির পরিমাণ অনেকটা কমবে আসবে। কেন্দ্র ও রাজ্যর যৌথ সরকারকে কম পরিমাণ করের টাকা ছাড় দিতে হবে।এতে সাধারণ নাগরিকের কিছুটা স্বস্তি হবে বলে মনে করা হচ্ছে। 

প্রসঙ্গত, কেন্দ্রীয় জিএস্টি কাউন্সিলের আগামী শুক্রবার।সেদিন দিন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে একটি বিষয়  কেরালা হাইকোর্টের রায়ের উপর ভিত্তি করে নির্ধারিত হবে।কেরালা হাইকোর্ট রায় দিলে পেট্রল-ডিজেলের বিষয়টি নিয়ে জিএসটি কাউন্সিল ভেবে দেখবে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কম থাকা সত্বেও ভারতের বাজারে দাম  গগনছোঁয়া ঊর্ধ্বমুখী।

সরকারের তরফে জানানো হয়েছে এক্সাইজ ডিউটিতে ছাড় না দেওয়াই হল এর প্রধান কারণ। এখন দেখার বিষয় পেট্রলের দাম কতটা কমে।মধ‍্যবিত্তের মুখে কতটা হাসি ফোটে ও পূজোর আগে এমন সিদ্ধান্ত কতটা কার্যকর হয়।