আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

mamata banerjee

আজ থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার, নজরে লক্ষীর ভাণ্ডার প্রকল্প

Current India Features Politics

আজ থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি । বিধানসভা নির্বাচনের পূর্বে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষনা করেছিলেন ক্ষমতায় আসলে শুরু করবেন দুয়ারে সরকার প্রকল্প। আজ ১৬ অগাস্ট সোমবার থেকে শুরু হচ্ছে এই কর্মসূচি টি যেখানে সাধারন জনগনের দুয়ার পর্যন্ত পৌছে দেওয়া হবে রেশন। এই কর্মসূচির প্রধান গুরুত্বপূর্ণ কাজ হল লক্ষীর ভান্ডার প্রকল্প।

সাধারন জনগন কে জাতে কোনো রকম প্রতারনার শিকার না হতে হয় তার জন্যই মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপ। শুরু হয়েছে দুয়ারে সরকার প্রকল্প।নির্বাচনের আগে মাননীয়া ঘোষনা করেন তফসিলি জাতি উপজাতি দের দেওয়া হবে ১০০০ টাকা করে এবং অন্যান্য সাধারন মহিলাদের দেওয়া হবে ৫০০ টাকা করে।

তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি আবার এই কথাটি ঘোষনা করেন, তাই লক্ষীর ভান্ডার নামে চলবে এই দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পে যাতে কোনো মানুষ কে প্রতারনার শিকার না হতে হয় তার জন্য রয়েছে বিশেষ ব্যাবস্থা। এই প্রকল্পের জন্য দেওয়া হবে একটি ফর্ম যেটি সাধারন মানুষ তাদের এলাকার যেকোনো নিকট বর্তি দুয়ারে সরকার ক্যাম্প থেকে সেটি সংরহ করতে পারেন। তবে বিশেষ ব্যাপার হল প্রতিটি ফর্মে দেওয়া হবে একটি করে ইউনিক নাম্বার যেটি সরাসরি পৌছে যাবে সরকার অবধি, অর্থাৎ এই ইউনিক নম্বরের কোনো রকম জালিয়াতি করা সম্ভব নয় এর আস্থা দিয়েছেন রাজ্য সরকার।

তবে এই প্রকল্পে বাঁধা হয়ে দারিয়েছে স্বাস্থ্য সাথী কার্ড, বহু মানুষ অভিযোগ করেছেন কার্ডের জন্য আবেদন করার পরও তারা পাননি স্বাস্থ্য সাথী কার্ড। আবার অনেকেই আছেন যারা এখন পর্যন্ত আবেদন করেননি স্বাস্থ্য সাথী কার্ডের জন্য। এই প্রকল্প নিয়ে কিছুটা সুর তুলতে দেখা গেছে বিজেপির নেতাদের। তাদের বক্তব্য সারা পশ্চিমবঙ্গ জুড়ে এই একই অবস্থা বেশির ভাগ মানুষের কাছে পৌছায়নি স্বাস্থ্য সাথী কার্ড।

তবে সরকার আস্থা দিয়েছেন এর পর থেকে আবেদনকারী দের ধ্রুত মিলতে চলেছে স্বাস্থ্য সাথী কার্ড। বাংলার মানুষ ও সরকারের আশা ধ্রুতই সকলের ঘরে ঘরে পৌছে যাবে এই প্রকল্প টি।