meeting

মঙ্গলবার আফগানিস্তানের বর্তমান পরিস্তিথি দেখে এক বিশেষ বৈঠকে বসে ভারতের কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট। মঙ্গলবার কাবুল থেকে ফিরে আসেন আফগানিস্তানে নিযুক্ত রাস্ট্রদুত, তিনি বলেন ভারত ভোলেনি আফগানিস্তান কে। এই বৈঠকের মধ্যে আলোচনা হয় আফগানিস্তানে থাকা ভারতীয় দের উদ্ধারকার্য সম্পর্কে। পাশাপাশি আফগান নাগরিক দের পাশে থাকার আশ্বাস জানায় ভারত তার সাথে এটাও জানিয়ে দেওয়া হয় সমস্ত শরণার্থী আফগানদেরও মিলবে ভারতে আশ্রয়।

VoiceBharat News Capture 1

গত মঙ্গলবার হওয়া এই বৈঠকে শামিল ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ , অর্থমন্ত্রী নির্মালা সীতারমন, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

সূত্র অনুসারে জানাগেছে প্রথমে শুধু সেখান কার সংখ্যা লঘুদের আশ্রয় দেওয়ার কথা বললেও পরর্বতী কালে পরিস্তিথি আনুযায়ী সিধান্ত নেওয়া হয় যেই সমস্ত আফগানিরে ঝুঁকির মুখে দাড়িয়ে আছেন এবং ভারত আসতে চান তাদের সকলকেই আশ্রয় দেওয়া হবে ভারতে। তাদের সকল কে প্রাথমিক ভাবে ৬ মাসের সিঙ্গেল এন্ট্রি ভিসা দেওয়া হবে তাদের। পরর্বতী তে স্বরাস্ট্রমন্ত্রকের যাচাই এর পর কোনো রকমের সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন সেখান কার সকল মানুষের পাশে আছে ভারত।

তবে তালিবান জানিয়েছে ভারত যদি তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে পারে তাহলে তারাও ভারতের সাথে ভালো সম্পর্ক থাপন করবে। তাছাড়া তালিবান আশ্বাস দিয়েছে আফগানিস্তানের মানুষ সুস্থ ভাবে বসবাস করতে পারে।

VoiceBharat News 2

By Nisha Das

Nisha Das, Publisher Of VoiceBharat News nisha@voicebharat.com