vk_out_1638524379259_1638524384379

শূন্য রানেই ফিরলেন বিরাট কোহলি, আর এই জন্য দায়ী রইল আম্পায়ারের ভুল সিদ্ধান্ত।
ভারত নিউজিল্যান্ড টেস্ট ক্রিকেট সিরিজের দ্বিতীয় ম্যাচে টসে জিতে আশা জাগিয়ে ক্রিজে নেমেছিল টিম ইন্ডিয়া। চেতেশ্বর পূজারা আউট হবার পরেই ব্যাট ধরেন বিরাট কোহলি। কিন্তু মাত্র চার বল খেলেই শূন্য রানে ফিরতে হল তাকে, এর জন্য আম্পায়ারের ভূয়ো সিদ্ধান্তকেই দায়ী করেছেন দর্শক থেকে ক্রিকেট বিশেষজ্ঞ প্রত্যেকেই। এমনকি স্বয়ং কোচ রাহুল দ্রাবিড়ও হতবাক এই সিদ্ধান্তে।


এদিন আজাজের ওভার শুরুর চতুর্থ বলে ফ্রন্টফুটে গিয়ে ডিফেন্স খেলতে উদ্যত হয়েছিলেন বিরাট, চরম মূহুর্তে বল এসে প্যাড ছুঁয়ে দেয়, সাথে সাথেই এলবিডব্লিউ চেয়ে বসেন আজাজ। আম্পায়ার আউট দিয়ে দেন। কিন্তু সংশয় থাকতেই রিভিউ নেওয়ার আবেদন করে টিম ইন্ডিয়া। রিভিউ ভিডিওতে দেখা যায় বল ব্যাটে স্পর্শ করে প্যাড ছুঁয়েছে, তা সত্ত্বেও থার্ড আম্পায়ার আউট ঘোষণা করেন। থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত চরম সিদ্ধান্ত। অতএব নিরাশ হয়েই ফিরতে হল বিরাটকে। ফেরার সময় ক্ষোভের চোটে বাউন্ডারি ঘেঁষে ব্যাট ছুঁড়তে দেখা যায় তাঁকে, এতটাই বিরক্ত হন তিনি। এরপর অবশ্য ময়ঙ্ক আগরওয়ালের সেঞ্চুরি ও ঋদ্ধিমান সাহার ব্যাটিংয়ে স্কোর তুলে ৪ উইকেটে ২২১ রান করে ইন্ডিয়া। কিন্তু সোশ্যাল মিডিয়ায় বিতর্ক জোরালো হয়েছে আম্পায়ারের ভুল সিদ্ধান্ত নিয়ে। যে বিভ্রান্তি ইদানিং ক্রমাগতই ঘটে চলেছে।


উল্লেখ্য, এই সিরিজের প্রথম ম্যাচেও আম্পায়ারের ভূয়ো আউট ঘোষণার আরো একটি ঘটনা ঘটে যায়। তবে সেক্ষেত্রে সিদ্ধান্তটি ইন্ডিয়ার পক্ষে এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে গিয়েছিল। সেক্ষেত্রও এলবিডব্লিউয়ের ঘটনা। দ্বিতীয় ইনিংস চলাকালীন অশ্বিনের বল ব্যাটসম্যান উইল ইয়ং- এর ব্যাট-প্যাডের সূক্ষ লাইন স্পর্শ করে, অথচ আম্পায়ার আউট দিয়ে দেন। দ্বিতীয় টেস্টে বিরাট কোহলির আউটের ভুল সিদ্ধান্তে আরো একবার সেটা আলোচিত হল।


ব্যাট প্যাডের সূক্ষ লাইনের ফারাক যতটুকু ভিডিওয় ধরা পড়ে তা নিয়ে অনেকসময়ই বিভ্রান্তির শিকার হন আম্পায়ার। তবে, আম্পায়ারদের এই ভুল সিদ্ধান্তেই বহু ক্ষেত্রে একটা টিমকে চরম বিপর্যয়ের সম্মুখীনও হতে হয়।


জানেন কি! ইতিমধ্যেই, প্লেয়ারদের রান বা উইকেট রেকর্ডের পাশাপাশি আম্পায়ারের ভুল সিদ্ধান্তের রেকর্ড রাখার প্রক্রিয়াও চালু হয়ে গেছে বেশ কয়েকবছর আগে। একজন আম্পায়ার কটা ম্যাচে কতগুলি ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তালিকায় রাখা হচ্ছে এই ক্ষেত্রে। যে তালিকায় আম্পায়ার জোয়েল উইলসন, কুমার ধর্মসেনা, সুন্দরম রবির নাম সর্ব শীর্ষে রয়েছে। ২ বছর আগে উইলসন একটি টেস্ট ম্যাচে ৮ বার ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন। রয়েছে এমন অনেক নজির, যেখানে ভুল আম্পায়ারিং বিপাকে ফেলে দিয়েছে অনেক প্লেয়ারকে।
এবার ভারত-নিউজিল্যান্ডের দুটি টেস্ট ম্যাচেই এমন অপ্রত্যাশিত ঘটনা ঘটল, আম্পায়ারদের তীক্ষ্ণ প্রশ্নে বিদ্ধ করে চলেছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com