VoiceBharat News IMG 20211227 135125

ভিআর গ্লাস চোখে চড়িয়ে থ্রিডি সিনেমা দেখে পর্দার দুনিয়াকে প্রায় নিজেরই হাতের নাগালে উপলব্ধি করার প্রযুক্তি ইতিমধ্যেই অনেকে জানেন। আগামী দিনে এই প্রযুক্তিরই আরো উন্নত ভার্সনে ভার্চুয়াল জগতে নিজের প্রত্যক্ষ উপস্থিতিও অসম্ভব কিছু নয়। কিন্তু তাই বলে টিভিস্ক্রিনে খাবারের স্বাদ উপলব্ধি! ব্যাপারটাকে খানিক অবাস্তব বলেই ভ্রম হয়।

VoiceBharat News IMG 20211227 134712


এবার এই অবাস্তবকেই একরকম সত্যি করে ফেলেছে জাপান। যেমন ধরুন, আপনি বাড়িতে বসে হায়দরাবাদি বিরিয়ানি বা সুস্বাদু কোনো কাবাবের স্বাদ নিতে চাইছেন। একটুও কষ্ট করতে হবেনা, টিভিস্ক্রিন অন করে পছন্দের খাদ্য সিলেক্ট করে দিলেই হবে। এবার টিভির কাঁচে জিভ ঠেকালেই হুবহু সেই খাবারের স্বাদ পাবেন। অবশ্যই টিভি যন্ত্রটি বিশেষ প্রযুক্তিতে তৈরি এবং স্বাদগন্ধও সিলেকশন ভিত্তিক।

VoiceBharat News IMG 20211227 134758
ভবিষ্যতের এই যুগান্তকারী প্রযুক্তির প্রাথমিক ধাপে এমনই আশ্চর্য এক যন্ত্র তৈরি করে ফেলেছেন জাপানের বিজ্ঞানী হোমেই মিয়াশিতা। তিনি বলছেন, “কোভিডের পর মানুষের বাইরে যাওয়া কমে গিয়েছে। সুতরাং ঘরে বসেই যাতে মানুষজন রেস্টুরেন্টের স্বাদ পেতে পারেন, এমনকি বিদেশি রেস্টুরেন্টের খাবারের স্বাদ চেখে দেখতে পারেন, সেকথা মাথায় রেখেই যন্ত্রটি বানানো।”

VoiceBharat News IMG 20211227 134618
যন্ত্রের নাম TTTV (Test the television). সংবাদ সূত্র মারফত পাওয়া তথ্য অনুযায়ী, এই যন্ত্র নির্মাণে সর্বমোট খরচ হয়েছে ৬০,০০০টাকা। প্রাথমিকভাবে একটি যন্ত্রে ফিট করা হয়েছে ১০ ধরনের খাবারের স্বাদ ও গন্ধের ক্যান। জাপানি বিজ্ঞানী হোমেই মিয়াশিতা এবং তার ৩০ জন ছাত্রছাত্রীর সম্মিলিত প্রচেষ্টায় যন্ত্রটি তৈরি।

VoiceBharat News IMG 20211227 134647
প্রচেষ্টা সত্যিই অভিনব। এক জায়গায় বসে অন্য প্রদেশের খাবারের স্বাদগন্ধ উপলব্ধি! দূর থেকেই ভাগ করে নেওয়া খাবারের স্বাদ! ভবিষ্যতে অনলাইন খাবার ডেলিভারির ক্ষেত্রেও বড়সড় পরিবর্তন এনে দিতে পারে বলে অনেকে এখন থেকেই মনে করতে শুরু করেছেন!

তবে একটা প্রশ্ন থেকেই যায়, স্বাদ গন্ধ উপলব্ধি নাহয় হল, কিন্তু এতে কি পেট ভরবে? না সেটা হয়তো হবেনা। তবে পুরোনো প্রবাদেই তো প্রচলিত আছে ‘ঘ্রাণেন অর্ধভোজনম্’। অর্থাৎ সুগন্ধই খাবারের প্রয়োজন অর্ধেক মিটিয়ে দিতে পারে। এক্ষেত্রে শুধু গন্ধ নয়, ‘চেটে’ দেখার ব্যবস্থাও থাকছে। সেটাই বা কম কি?

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com