কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

‘আলো’ই ঋতুপর্ণার জীবনে জ্বালিয়েছিল নতুন আলো

Current India Entertainment Features

দাঁড়িয়ে আছ তুমি আমার গানের ওপারে’ বা ‘শ্রাবনের ধারার মতো পড়ুক ঝরে’ রবীন্দ্রনাথের এই গান দুটি আবার নতুন আঙ্গিকে দর্শকের মনে জায়গা করে নিল তরুন মজুমদারের আলো চলচিত্রর মধ‍্যে দিয়ে।
১২ সেপ্টেম্বর ছিল সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। তাঁর জনপ্রিয়তা আজও এতটুকু কম নি
আজও তাঁর জনপ্রিয়তা এতটুকু কমেনি সাহাত‍্য জগতে। বই এর জগতে বিভূতিভূষণের বই বিক্রি এখনও শীর্ষে ।


তাঁর সৃষ্ট সাহিত্যের সঙ্গে বাংলা চলচ্চিত্রের এক নিবিড় যোগ ছিল তবে এখন বাঁধন আলগা হয়েছে। বিভূতিভূষণের সাহিত্য কিন্তু চলচ্চিত্র নির্মান সেই সত‍্যজিৎ এর সময় থেকে, আজও ভাটা পড়েনি। সত্যজিৎ রায় ‘পথের পাঁচালী’ দিয়ে চলচ্চিত্রে বিশ্ব জয় তাঁর।এখনও পরম্পরায় কোন ছেদ চোখে পড়ে না।
সময়টা ২০০৩ সাল তরুণ মজুমদারের পরিচালনায় বিভূতিভূষণের গল্প অবলম্বনে তৈরি হয়েছিল ‘কিন্নর দল’ এর গল্প অবলম্বনে ‘আলো’। প্রধান অভিনেত্রী হিসাবে সকলের মন জয় করলেন ঋতুপর্ণা সেনগুপ্ত । লেখকের জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন অভিনেত্রী ঋতুপর্ণা।
আনন্দবাজার অনলাইনকে ঋতুপর্ণা জানিয়ে ছিলেন বিভূতিভূষণের কীর্তি হল কালজয়ী।তাঁর সাহিত্য নতুন আলো জ্বালায় পাঠক তথা সাহিত‍্য জগতে।তা সে গল্প‌ই হোক বা উপন্যাস যে কোন ক্ষেত্রেই। রবীন্দ্র সাহিত‍্যের মত বিভূতিভূষণের ডায়েরি মানুষের মনকে ছুঁয়ে যায় বার বার।’আরণ্যক’ বিখ‍্যাত অন‍্যত্তম সাহিত‍্যের একটি।যেখানে গ্রামীন পরিবেশ, সাধারণ মানুষজনকে তুলে ধরেছেন।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

বিভূতিভূষণ এর গল্প অবলম্বনে আলো তাঁর অভিনয় জীবনকে নতুন দিকে নিয়ে গেছ।’আলোই’ ঋতুপর্ণা জীবনে নতুন আলো জ্বালিয়েছে।অভিনেত্রী বলেন পরম সৌভাগ্য তাঁর যে এমন নামী সাহিত‍্যিকের গল্প থেকে তৈরি ‘আলো’ ছবিতে অভিনয় করতে পেরে। মূলবিষয় ছিল ‘কিন্নর দল’ টিকে তুলে ধরা,যারা নানা জায়গাতে অনুষ্ঠান করে। ‘আলো’ মানুষের মনের কোনে অনেকটা জায়গা করে নিয়েছিল।’আলো’ থেকেই তাঁর কেরিয়ার মোড় ঘুরে যায়।নতুন এক অভিজ্ঞতার সঞ্চার করেন অভিনেত্রী। তিনি ভীষন খুশী ও আপ্লুত এই সিনেমায় কাজ করে।
তিনি আনন্দবাজারকে এও জানান যে
বিশ্ব জুড়ে প্রকৃতি ও পরিবেশ নিয়ে আলোচনা চলে কিন্তু ভালবাসার অভাবে অনেকাংশেই প্রকৃতি ও পরিবেশ এর যত্ন ও সংরক্ষণ ঠিকমতো হয় না। এই ভয়াবহ অতিমারীর সময় বেশি করে মনে পড়ে বিভূতিভূষণকে তাঁর। বিভূতিভূষন তাঁর সাহিত্যের মধ‍্যে দিয়ে পরিবেশের কথা তুলে ধরেছেন বারংবার ।মানুষকে পরিবেশের উপর বেশী যত্নশীল হতে হবে।তবেই তো সুন্দর এক পৃথিবী গড়ে উঠবে।