আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

উপত্যকায় গিয়ে অমিত শাহের বক্তব‍্য, জম্মু ও কাশ্মীরকে পূ্র্ণ মর্যদা ফিরিয়ে দেওয়া

Current India Features Politics

তিনদিনের জম্মু–কাশ্মীরে সফরে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে প্রতিশ্রুতি দিলেন নির্বাচনের পরই জম্মু–কাশ্মীর রাজ্যের মর্যাদা ফিরে পাবে। শনিবার তিনি বলেছেন আসন পুনর্বিন্যাসের পর তবেই নির্বাচন হবে। নির্বাচনের পরেই রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর।

২০১৯-এর আগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর এই প্রথমবার জম্মু–কাশ্মীর সফরে এলেন শাহ। শ্রীনগর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন উপ রাজ্যপাল মনোজ সিনহা। শ্রীনগর পৌঁছে অমিত শাহ দেখা করতে যান জম্মু–কাশ্মীরের নিহত পুলিশ আধিকারিক পারভেজ আহমেদের পরিবারের সঙ্গে।দিন কয়েক আগেই জঙ্গিদের হাতে নিহত হন এই পুলিশ কর্মী ।অক্টোবরের গোড়া থেকে উপত্যকায় জঙ্গি হামলায় নিহত হয়েছেন ১১ জন সাধারণ নাগরিক। হামলা চালানো হয়েছে পরিযায়ী শ্রমিক এবং কাশ্মীরি পণ্ডিতদের উপরও। এমন আবহে জম্মু–কাশ্মীরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এই সফরের মধ্যেই জম্মু–কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে জানালেন অমিত শাহ। কাশ্মীরের ইউথ ক্লাবে সেখানকার তরুণ ও যুব সম্প্রদায়ের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কেন বন্ধ হবে আসন পুনর্বিন্যাস? তাতে রাজনীতির ক্ষতি হবে বলে?আগামীতে কাশ্মীরে আগ্ৰগতি হবে। কাশ্মীরের যুব সম্প্রদায় নিজেদের সব সুযোগ সুবিধা পাবে। নিরাপত্তা বৈঠকে কাশ্মীর সন্ত্রাস নিয়ে একের পর এক প্রশ্ন তুলেছেন অমিত শাহ।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নানাবিধ প্রচেষ্টা, কাশ্মীরে বিশাল সংখ্যায় মোতায়েন করা নিরপত্তারক্ষী থাকা সত্ত্ব।