VoiceBharat News IMG 20211219 212155

সম্প্রতি একটি অনুষ্ঠানে লোকসভা নির্বাচন প্রসঙ্গে বলতে গিয়ে লেখিকা অরুন্ধতী রায় উল্লেখ করেছেন,”আমাদের দেশে এমন ব্যবস্থা তৈরি হওয়া উচিত যেখানে একজন ব্যক্তি একবারই প্রধানমন্ত্রী হতে পারবেন।”
তবে কি নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্ষমতা ত্যাগ করতেই ইঙ্গিত দিলেন অরুন্ধতী রায়! রাজনৈতিক মহলের একাংশ তাই মনে করছেন।

VoiceBharat News IMG 20211219 212102

অরুন্ধতী রায়ের এই মন্তব্য ঘিরে গেরুয়া শিবিরে ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়ে গিয়েছে। বিজেপির মতে , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তায় যেসকল বিরোধীরা নিজেদের অসুরক্ষিত মনে করছেন, এসব তাদেরই চক্রান্ত। লেখিকা অরুন্ধতী রায়ও বিজেপি বিরোধী বুদ্ধিজীবিদেরই একজন, তাই এমন মন্তব্য করছেন। আসলে তিনি মোদীর সাফল্যে ঈর্ষান্বিত!

‘ম্যান বুকার’ পুরস্কার বিজয়ী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখিকা ও মানবাধিকার কর্মী অরুন্ধতী রায় ঈর্ষা করছেন প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে? বিজেপি ঘনিষ্ঠদের এই সরলীকরণ মেনে নেওয়া একটু কঠিন বৈকি! তাই সংবিধান সম্মতভাবেই নিজের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন লেখিকা, সচেতন মহলের একটা বড় অংশ তাই মনে করছেন।

VoiceBharat News IMG 20211219 215723
প্রসঙ্গত, এই প্রথমবার নয়। এর আগেও মে মাসে করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন অনিয়ন্ত্রিত পরিস্থিতির উল্লেখ করে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি তুলেছিলেন অরুন্ধতী রায়। প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে সরাসরি বলেছিলেন , “শহরে গ্রামে বাড়িতে হাসপাতালে শয়ে শয়ে মানুষ মারা যাচ্ছেন! আপনার দলে অনেক যোগ্য ব্যক্তি আছেন, যাঁরা আপনার দায়িত্ব সামলে নিতে পারবেন। আমি একজন সাধারণ বেসরকারি নাগরিক হিসেবে লক্ষ লক্ষ মানুষের মনের কথা ধরে বলছি — দয়া করে আপনি পদত্যাগ করুন!”

আজ আরো একবার নিজের মতামত স্পষ্ট ব্যক্ত করতে গিয়ে তিনি বললেন, “এখন আমরা রাজা মহারাজার যুগে নেই। আমরা একটি লোকতান্ত্রিক দেশে বাস করি। এখানে সবার সমান অধিকার আছে।”

বারবার একজন ব্যক্তির উচ্চ পদে প্রতিষ্ঠার ফলে যে ক্ষমতার একেন্দ্রীকরণ হয়, লেখিকা তাঁর বক্তব্যে সেটাই প্রকাশ করেছেন। রাজতন্ত্র এবং গণতন্ত্রের তফাৎ বোঝানোর চেষ্টা করেছেন বলেই অনেকে মনে করছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com