panjishir

পঞ্জশির অধিকার করল তালিবান। সেই ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত প্রথম চেষ্টাতেও বিফল, দ্বিতীয় বারের এই কায়েমি দখলেও পঞ্জশিরকে কিছুতেই ছুঁতে পারছিলনা তালিবানরা। স্বতন্ত্রে বিশিষ্ট আফগানিস্তানের অন্যান্য জাতিগোষ্ঠীগুলির উদাহরণ ছিল পঞ্জশির। প্রতিরোধ বাহিনীর সাথে তুমুল সংঘর্ষের পর অবশেষে তালিবান নিজেদের বিজয়ী ঘোষণা করেছে। পঞ্জশিরে

VoiceBharat News panjishir

র পতন হয়েছে বলেই খবর। যদিও উপত্যকা এখনও প্রতিরোধ বাহিনীর আয়ত্তেই রয়েছে, তাই শেষ লড়াইটাও তারা করবে বলেই অনুমান করা যায়। 
এরই মধ্যে বিজয়োল্লাসে মেতে উঠেছে তালিবানরা। তালিবান নেতাদের কথায় “মহান আল্লাহর রহমতে পুরো আফগানিস্তান আমাদের নিয়ন্ত্রণে। যারা বাধা দিচ্ছিল তারা পরাজিত। পঞ্জশির এখন আমাদের অধীনে”। শেষ শব্দটায় প্রশ্ন জাগে – স্বাধীনতাকামী তালিবানরা তাহলে এবার নিজেরাই নিজেদের মুখোশ খুলতে উদ্যত? অন্যকে নিজের অধীনে আনার নামই তাহলে স্বাধীনতা?

VoiceBharat News vally

এদিকে তালিবানদের বিজয় উল্লাসের এই উন্মত্ততায় ১৭ জনের মৃত্যু, এবং ৪১ জন আহত হয়েছে বলে ইতিমধ্যে একটি খবর প্রচারিত হয়েছে। শুক্রবার রাতেরবেলা পঞ্জশির অধিকারের খবর পেতেই আনন্দে পাগল হয়ে যায় তালিবান যোদ্ধারা। আতসবাজি ফাটানোর সাথে প্রকাশ্য রাস্তায় বেরিয়ে এলোপাথারি গুলি ছুঁড়তে থাকে! আচমকা এই গুলিবর্ষণে ঝাঁঝরা হয়ে লুটিয়ে পড়েন কাবুলের স্থানীয় বাসিন্দারা। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিওয় গুলির শব্দ ও কাবুলের  স্থানীয় বাসিন্দাদের ছুটোছুটি করতে দেখা যায়।
তবে তালিবানরা পঞ্জশির অধিকারের খবর প্রচার করলেও প্রতিরোধ বাহিনী এখনও তা স্বীকার করেনি। বাহিনীর এক প্রধান আহমেদ মাসুদ ট্যুইট করে লিখেছেন “পাকিস্তানের গণমাধ্যম এই মিথ্যে প্রচার করেছে”। পাঞ্জশির এখনও তাদেরই দখলে রয়েছে বলেই প্রতিরোধ বাহিনীর নেতৃত্ব দাবি করেছেন। 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com