west bengal

অন্যায়ভাবে বদলি করা হচ্ছে এই দাবিতে মঙ্গলবার বিকাশ ভবনে শিক্ষামন্ত্রীর সাথে দেখা করতে গেছিলেন শিশু শিক্ষা কেন্দ্রের ৫ শিক্ষিকা। বাধা দেওয়ায় প্রতিবাদে তাঁরা মিডিয়ার সামনেই বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। আশংকাজনক অবস্থায়  ২জনকে এন আর এস এবং ৩জনকে আর জি করে ভর্তি করা হয়। 

এবার তাদেরই বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করল পুলিশ। মঙ্গলবার ওই শিক্ষিকাদের সাথে দেখা করতে চাননি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর বক্তব্য ,”এস এস কে টিচাররা চুক্তিভিত্তিক হওয়া সত্ত্বেও রাজ্য সরকারের কাছে যথেষ্ট সুযোগ সুবিধা পায়। এরপরও যারা প্রতিবাদ করতে চান তারা বিজেপি ক্যাডার”।  

VoiceBharat News monkeypox 11 13

চুক্তিভিত্তিক পাঁচ শিক্ষিকারা দাবি করে বলেছিলেন তাঁরা শিক্ষক ঐক্য মঞ্চের সাথে যুক্ত বলেই অন্যায্যভাবে বদলি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাঁদের অভিযোগ অনুযায়ী মুর্শিদাবাদের ভগবানগোলার এক শিক্ষিকাকে বদলি করা হচ্ছে দক্ষিণ দিনাজপুরে, অপরজনকে জলপাইগুড়ি। মেদিনীপুরের শিক্ষিকা জ্যোৎস্না টুডুকেও বদলি করা হচ্ছে জলপাইগুড়িতে। এক প্রান্ত থেকে এক দূরত্বে কেন এই বদলির নির্দেশ?

VoiceBharat News 98bbs04g kolkata teachers

এ প্রশ্নে অবশ্য নীরব শিক্ষামন্ত্রী। উল্লেখ্য, শিক্ষক ঐক্য মঞ্চের হয়ে আন্দোলনরত ওই ৫ শিক্ষিকার মধ্যে শালবনী ব্লকের চাঁদাবিলা গ্রামের জ্যোৎস্না টুডুও ছিলেন। জ্যোৎস্নার দুই ভাই সমর ও বাদল টুডু তৃণমূল কংগ্রেসের সক্রিয় কর্মী। জ্যোৎস্না টুডু সহ ৫ জনই এখনও হাসপাতালে। ওই অবস্থাতেই তাঁরা হাইকোর্টে মামলা দায়ের করেন। আগামী সপ্তাহে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়য়ের বেঞ্চে দায়ের করা মামলার শুনানি হওয়ার কথা।এরই মধ্যে ওই ৫ শিক্ষিকার বিরুদ্ধে  পাল্টা মামলা দায়ের করল পুলিশ।  পুলিশের কাজে বাধা , সরকারি নির্দেশ অমান্য করা , আত্মহত্যার চেষ্টাসহ রয়েছে একাধিক জামিন অযোগ্য ধারায় সেই মামলা দায়ের করেছে বিধাননগর উত্তর থানা। 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com