facebook

এতোদিন শুধু WhatsApp এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পাওয়া যেতো , তবে এখন থেকে এই সুবিধা ফেসবুক মেসেঞ্জারেও মিলবে বলে জানিয়েছেন টেক জায়েন্ট ফেসবুক ।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন এর সুবিধা কি?

সারারনত আমরা যে সব মেসেজ বিভিন্ন সোশাল মিডিয়া তে একে অপরকে পাঠাতে থাকি সেগুলো হয় প্লেন টেক্সট আকারে যার ফলে প্রেরক ও প্রপকের মাঝে অন্য কারো এই মেসেজ পড়ে নেওয়ার সুযোগ থেকে যায়। তবে এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন এ এটা করা একেবারেই সম্ভব নয় করন এই পদ্ধতিতে প্রেরকের পাঠানো মেসজ একটি KEY ফাইলের মাধ্যমে এনক্রিপ্ট হয় এবং সেটি প্রাপকের কাছে গিয়ে আবার ডিক্রিপ্ট হয় , এই পদ্ধতি তে প্রেরক আর প্রাপক এর মধ্যে অন্য কেউ এই মেসেজ পড়তে পারবে না । এমনকি সরকারি – বে সরকারি গোয়েন্দা সংস্থা / আইটি সেল এর হাতেও থাকবে না নজরদারি রাখার ব্যাবস্থা । এই ব্যাবস্থায় সাইবার নিরাপত্তা আরও শক্তিশালী হবে বলে মনে করেন অনেকেই ।

VoiceBharat News facebook messenger calls now end to end encrypted Strong Security
facebook end to end example image

End- to – End এনক্রিপশনে Asymmetric Encryption ব্যবহার করা হয়, ঠিক একই প্রযক্তি বেশ কয়েক বছর ধরে ব্যাবহার হয়ে আসছে WhatsApp এ । এবং খুব সাফল্যের সাথেই ব্যাবহার হচ্ছে এই প্রযুক্তি । যদিও মাঝে ভারত সরকার এর WhatsApp নজরদারির প্রস্তাবে সাড়া দেয়নি কম্পানিটি ।

এই Asymmetric Encryption সিস্টেমে ব্যাবহারকারির যে ডিভাইসে ফেসবুক মেসেঞ্জার ইনেস্টল থাকবে সেই ডিভাইস থেকে একটি KEY জেনারেট হবে এবং প্রেরক যখন বার্তা পাঠাবেন তা গোপনীয়তার সাথে প্রাপকের সাথে পৌঁছাবে , প্রাপক যখন বার্তাটি গ্রহণ করবে তখন আবার সেটি সার্ভার এর সাথে KEY EXCHANGE এর মাধ্যমে সেটিকে পরিবর্তন করে প্লেইন টেক্সট করে পড়ার উপযোগী করে দেবে ।