কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

এবার বাম শিবিরেও ভাঙন শুরু : কানহাইয়া কুমার যোগ দিলেন কংগ্রেসে

Current India Features Politics

কিছুদিন আগেই রাহুল গান্ধীর সাথে দেখা করেছিলেন কানহাইয়া কুমার। জল্পনা শুরু হয়েছিল তখন থেকেই। কানহাইয়া কি যোগ দেবেন কংগ্রেসে?  তখন অবশ্য প্রশ্নটাকে উড়িয়ে দিয়েছিলেন এই তরুন সিপিআই নেতা। বলেছিলেন রাহুলের সাথে দেখা করাটা নেহাতই সৌজন্যমূলক।

কানহাইয়াকে সমর্থন করে সিপিআইএর এক শীর্ষ নেতাও বলেছিলেন ” গুজব ছড়ানো হচ্ছে। কানহাইয়া কোথাও যাচ্ছেনা। তার মতো তরুন নেতাকে নিয়ে সিপিআই  গর্ব অনুভব করে”।
এবার সেই গুজবটাই সত্যি হতে চলল।  ২৮ সেপ্টেম্বর কানহাইয়া কুমার যোগ দিচ্ছেন কংগ্রেসে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

বাম ছাত্ররাজনীতিতে কানহাইয়া কুমার উজ্জ্বল একটি মুখ। জেএনইউতে ছাত্র আন্দোলন করার সময় থেকেই দারুণ জনপ্রিয় হন তিনি। সুবক্তা কানহাইয়ার বক্তৃতা জনগণ মন্ত্রমুগ্ধ হয়ে শোনে। কাজেই বাম শিবিরের সিপিআই-এর এই তরুন নেতাকে পিলার বলাই যায়।

২০১৯ এর লোকসভা নির্বাচনে বিহারের বেগুইসরা কেন্দ্রে সিপিআই প্রার্থী হিসেবে দাঁড়ান। ভোটে জিততে না পারলেও বিরোধী বিজেপি নেতা গিরিরাজ সিংএর সাথে প্রতিদ্বন্দ্বিতায় জোর টক্কর দিয়েছিলেন কানহাইয়া।
সেসময় বামেদের ভোটের প্রচারে দেশের অন্যান্য প্রান্তে এবং পশ্চিমবঙ্গেও একাই মঞ্চ কাঁপিয়েছিলেন সিপিআই নেতা কানাহাইয়া কুমার। এনআরসি – সিএএ বিরোধী আন্দোলনেও তিনি প্রথম সারিতে ছিলেন। গত বিধানসভা নির্বাচনেও বিহারে ভালো ফল করেছিল বামফ্রন্ট। সেখানকার আবহাওয়ায় এই তরুন নেতার অবদান কিছুটা তো ছিলই!

সেই কানহাইয়া  ১৮০ ডিগ্রী পাল্টি খেয়ে যোগ দিতে চললেন কংগ্রেসে।


আসন্ন উপনির্বাচনে বিজেপি – তৃণমূলের দল ভাঙানি নিয়ে সমালোচনা করছে বামেরা। তার মধ্যেই কানহাইয়ার সিপিআই-এর সাথে সম্পর্ক ভেঙে কংগ্রেসে চলে যাওয়ার সিদ্ধান্ত বামেদের প্রবল অস্বস্তিতে ফেলে দিল। শুধু তাই নয় জনপ্রিয় এই তরুন নেতাকে হারিয়ে বাম শিবিরে একটা বড়সড় ফাঁক তৈরি হয়ে গেল। সারা দেশে বামফ্রন্টের বর্তমান পরিস্থিতিতে যেটাকে বড় সংকটই বলা যায়।