IMG_20211130_000938

ট্রেনে দূরে যাত্রার জরুরি প্রয়োজন হয়ে পড়েছে, সত্বর না গেলেই নয়। অথচ রিজার্ভেশন করানোর মতো পর্যাপ্ত সময়ও হাতে নেই। কী করবেন? এই পরিস্থিতিতে যাত্রা বাতিল করে রিজার্ভেশনের জন্য অপেক্ষা করাই রেলওয়ের সাধারণ নিয়ম। তবে এর জন্য বহুবারই বহু সমস্যায় পড়েন ট্রেনযাত্রীরা। তবে এবার ভারতীয় রেল এই সমস্যাটি পর্যালোচনা করে একটি সমাধানের রাস্তা বের করতে চলেছে।


নতুন নিয়ম আনতে চলল ভারতীয় রেল কর্তৃপক্ষ। এবার সংরক্ষিত টিকিট ছাড়াই যাত্রা করতে পারবেন ট্রেনে। অনেকসময়েই রিজার্ভেশন না হওয়ার কারণে ইমার্জেন্সি যাত্রা বাতিল করতে হয় রেলযাত্রীদের। তাদের কথা মাথায় রেখেই নিয়মকানুনে বিশেষ কিছু ছাড় দিচ্ছে ভারতীয় রেল।


সাধারণত দূরপাল্লার ভ্রমণকারীরা সংরক্ষিত টিকিট না থাকলে ট্রেনে উঠতে পারেননা। এবার আর সেক্ষেত্রে বাঁধাবাঁধি নিয়ম থাকছেনা বলেই জানাচ্ছে ভারতীয় রেল। শুধুমাত্র একটি প্ল্যাটফর্ম টিকিট কিনলেই যাত্রীরা যেকোনও ট্রেনে উঠতে পারবেন।

রিজার্ভেশন না থাকায় সিট হয়তো পাবেননা, তবে কেউ আপনাকে ট্রেনে ওঠায় বাধা দিতে পারবেননা। এক্ষেত্রে জার্নি শুরু হলেই টিকিট চেকারের(TTE) সাথে যোগাযোগ করে নিতে হবে। ভাড়ার সাথে নির্ধারিত ফাইন ২৫০ টাকা মিটিয়ে দিতে হবে। তাহলেই যাত্রীরা গন্তব্যে পৌঁছতে পারবেন।

তবে শুধু ফাইন যথেষ্ট নয়, তার সাথে নিজের সম্পর্কে পরিচয় বা বিবরণ দিতে হবে চেকারকে। তাহলেই আর সমস্যা নেই।


এই ব্যবস্থাটি নিয়মের আওতায় আনার ফলে বহু যাত্রীই উপকৃত হবেন, বিশেষ করে যাঁদের ইমার্জেন্সি অবস্থায় দূরে যাওয়ার প্রয়োজন হয়ে পড়ে, বসার আসন নিয়েও হয়তো ভাবার অবকাশ পাননা, গন্তব্যে পৌঁছনোটাই জরুরি, তাঁরা এই নিয়মের ফলে স্বচ্ছন্দে ও বিনা বাধায় এবার ট্রেনে যাত্রা করতে পারবেন বলেই জানাচ্ছে ভারতীয় রেল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com