VoiceBharat News IMG 20211028 191046

কথা হচ্ছিল স্থানীয় এক বিজেপি কর্মীর সঙ্গে। কঙ্কালীতলার মহাযজ্ঞের কথা শুনিয়ে জানতে চাইলাম, ‘ভয় করছেনা?’ উনি বললেন ,’হ্যাঁ তা একটু হচ্ছে বৈকি! তবে চিন্তা নেই, মাথার ওপর মোদীজি আছেন। উনি সাক্ষাৎ ঈশ্বরের অবতার!”


এর উত্তরে আমি স্পিকটি নট। কারণ অধুনা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঈশ্বরের প্রতিভূ বলেই পরিচিত হয়েছেন। তবে তাই যদি হয়, তৃণমূলের অনুব্রত মন্ডলও ছোড়নেওয়ালা নন। কঙ্কালীতলায় আজ বৃহস্পতিবার এক মহাযজ্ঞের আয়োজন করলেন বীরভূমের দুর্দমনীয় তৃণমূল নেতা অনুব্রত মন্ডল। শোনা যাচ্ছে, গত বিধানসভা ভোটে কঙ্কালীতলায় পূজো দিয়ে দলের জন্য যতগুলি সিট চেয়েছিলেন ঠিক ততগুলোই পেয়েছেন মানতকারী অনুব্রত মন্ডল। এবারো তাই যজ্ঞ বিফলে যাওয়ার নয়। এমনটাই মনে করছেন অনুব্রত।

VoiceBharat News 781195 FEATUREScreenshot 2021 10 27 21 37 46 444 com.google.android.apps .photos
সেই যজ্ঞপিঠ


সামনে আগত নির্বাচন। মানতপূরনের পাশাপাশি গোয়া এবং ত্রিপুরায় তৃণমূলের জয় এবং অনড় অবস্থানেরও প্রার্থনা করবেন তিনি।
সেজে উঠেছে কঙ্কালীতলার মন্দির। ভিড়ও অন্যদিনের চেয়ে বেশি। কোভিড বিধির নিষেধ সত্ত্বেও লোক ঠেকানো যাচ্ছেনা। বিশাল এই যজ্ঞে হোম হবে ১ কুইন্টাল বেল কাঠ দিয়ে, সঙ্গে পুড়বে ৫ টিন ঘি, ১০০০ বেলপাতা। আদ্যাপীঠ সহ বিভিন্ন তীর্থস্থান থেকে আসছেন মোট ১১ জন পুরোহিত। তাঁরাই এই যজ্ঞের দায়িত্বে।পুরোহিতরা জানিয়েছেন সংকল্প হবে অনুব্রত মন্ডলের হাত দিয়ে। প্রায় ১০,০০০ মানুষ অন্নভোগ পাবেন।

VoiceBharat News images 92 5
কঙ্কালীতলার মন্দির


এই মহাযজ্ঞ প্রসঙ্গে তৃণমূল নেতা অনুব্রত জোর দিয়ে বলছেন, “আমি বিধানসভা নির্বাচনের আগেও যজ্ঞ করেছিলাম। মা আমার কথা রাখে, সেই কারণেই আজ এই যজ্ঞের আয়োজন। যজ্ঞ শেষে আমি মায়ের কাছে গোয়া এবং ত্রিপুরার ভোট নিয়ে আবার আশীর্বাদ চাইব। আমার দৃঢ় বিশ্বাস মা আমার কথা রাখবেই”।


উল্লেখ্য, সামনেই ত্রিপুরায় পুরভোট ও গোয়ায় নির্বাচন। বিজেপির তো তাহলে সমূহ বিপদ! কিন্তু রাজনৈতিক মহল অনুব্রতর সাহস দেখে অবাক! ‘স্বয়ং ঈশ্বরের অবতার’ বলে খ্যাত নরেন্দ্র মোদীর সাথে লড়বার ধৃষ্টতা তিনি দেখাচ্ছেন কী করে? ওদিকে অনুব্রতও কঙ্কালীতলার যজ্ঞে নিজের বিশ্বাসে অটল– মায়ের কাছে মানত বিফল হবার নয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com