VoiceBharat News IMG 20211222 230143

এমন ঘটনাও ঘটে! সদ্যজাত সন্তানটি কন্যা, তাই তাকে পরিত্যাগ করে ঝোপে ফেলে দিয়ে যায় তার মা এবং বাড়ির লোকজন। এছাড়া ফেলে যাওয়ার তো আর কোনও কারণ দেখা যাচ্ছেনা। তবে আস্তাকুঁড়ে পড়ে থাকা শিশুকন্যাটিও জীবন পেল একটি মা কুকুরের জন্য। নিজের কুকরছানাদের পাশে রেখে যাওয়া কন্যাশিশুটিতে পাহারা দিয়ে রাখল সারাটি রাত! সকালে গ্রামবাসীরা এসে পুরো ঘটনা আবিষ্কার করে থ বনে যায়।

ছত্তিসগড়ের মুঙ্গেলি জেলার এক গ্রামে ঘটল এই অত্যাশ্চর্য ঘটনা। সদ্যোজাত শিশুটি কন্যা, তাই তাকে ফেলে যাওয়া হয়েছিল পরিত্যক্ত ঝোপঝাড়ে। শিশুটিকে স্নেহের সাথে আগলে পাহারা দিল একটি মা-কুকুুর!
গ্রামবাসীরা সকালে কাজে বার হয়ে, আচমকাই শিশুটিকে ঝোপঝাড়ের মধ্যে দেখতে পান। পরিত্যক্ত হলেও সে পাহারা বিহীন নয়! অবাক চোখে গ্রামবাসীরা দেখছে, নিজের আরো তিনচারটি কুকুরবাচ্চার সঙ্গে তাকে রীতিমতো আগলে বসে রয়েছে মা কুকুরটি।

VoiceBharat News 282914 street dog


সরিসাতাল গ্রামের এই বাসিন্দাদের মধ্যে প্রত্যক্ষদর্শী ছিলেন গ্রামপঞ্চায়েতেরই এক সদস্য মুন্নালাল পাটেল। তাঁর বর্ণনা অনুযায়ী, “তখন সকাল এগারোটা। আমরা রোজকার মতোই কাজে বেরিয়েছিলাম। হঠাৎ মাঠের ধারে বাচ্চার কান্নার আওয়াজ পেয়ে ছুটে যাই। গিয়ে দেখি সদ্যোজাত একটা মেয়ে, তখনও পেটের সাথে নাড়ি লেগে ছিল, অনেকগুলো কুকুর বাচ্চার পাশে শুয়ে। মা কুকুুরটাও ছিল সেখানে। সারারাত ওই শিশুটাকে আগলে রেখেছিল কুকুরটা! গায়ে এতটুকু আঁচড়ও লাগতে দেয়নি! পরে আমরাই পুলিশে আর স্বাস্থ্যকেন্দ্রে খবর দিই। তারা এসে শিশুটিকে নিয়ে যায়।”
আর কুকুরটি! পরম মমতায় শিশুটির দিকে তখনও ফ্যাল ফ্যাল করে তাকিয়ে!

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com