আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

Kabul School

কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা নিকাব ফতোয়াতে নারাজ,ক্লাসরুম রইল ফাঁকা

Features International

তালিবানরা আফগানস্থান দখল নেওয়ার পর থেকেই আতঙ্কে কাঁপছে কাবুলের জনগন।মেয়েদের উপর অত‍্যাচার বেড়েছে। জারি হয়েছে তালিবানি ফতেয়া। কাবুলে  বিশ্ববিদ্যালয় খুলেছে। নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনে দেখা গেল না ছাত্রছাত্রী। ক্লাসরুম প্রায় ফাঁকা পড়ে রইল ।

আতঙ্কে শুধু ছাত্রছাত্রী নয় অধ্যাপকরাও কেউ আসেনি বিশ্ববিদ‍্যালয়ে।মেয়েদের উপর  তালিবানি ফতোয়া জারি হওয়ায় সবাই ভীত সন্তস্ত। বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের যে নিয়মের কেউই বিশ্ববিদ‍্যালয়ে পা না রেখে প্রতিবাদ জানাচ্ছে।সাম্প্রতি দু দশক পর কাবুল দখল করার পর তালিবান মেয়েদের স্বাধীনতায়  হস্তক্ষেপ করবে না বলে ঘোষনা করেছিল।মেয়েরা স্কুল-কলেজে যেতে পারবে এমনই বলা হয়েছিল।সেক্ষেত্রে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে মেয়েদের হিজাব পরার র্নিদেশ দেওয়া হয়েছিল।

বিশ্ববিদ‍্যালয়ে ছেলে মেয়ে আলাদা বসার নিয়মও জারি করা হয়েছে নতুন শাসন ব‍্যবস্থায়। এই নতুন নিয়ম মানতে নারাজ আফগান মেয়েরা।পরবর্তী সময়ে তালিবানরা নতুন নির্দেশ দেয় মেয়েদের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আবায়া ও নিকাব পরে যেতে হবে। এই নির্দেশের প্রতিবাদে  ছাত্রছাত্রীরা বিশ্ববিদ‍্যালয়ে যাচ্ছে না বলে জানা যাচ্ছে।  কাবুলের  ঘারজিস্তান বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর নুর আলি রহমানি এক সংবাদ সংস্থা এএফপি কে জানিয়েছেন ছাত্রছাত্রীরা তালিবানের নির্দেশ মানতে চাইতছে না।মেয়েরা হিজাব ও নিকাব পরতে নারাজ।এর কারনে তারা বিশ্ববিদ‍্যালয়ে উপস্থিত হচ্ছে না। অধ্যাপকরাও একই সিদ্ধান্তে অটল রয়ছেন।যার বল স্বরূপ  বিশ্ববিদ্যালয় বন্ধ থকছে।এই বিষয়টি তালিবান মুখপাত্রকে জানানো হয়েছে।এই নিয়মের সঙ্গে ইসলামের কোনও রকম সম্পর্ক নেই। নির্দেশ তুলে নেওয়ার  প্রস্তাব দেওয়া হয়েছে। এই র্নিদেশ তালিবানরা প্রত‍্যাহারে রাজি নয় একদম।