কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

কালীপুজোয় বাজি পোড়ানোর নির্দেশিকা দিল পর্ষদ

Current India Features

কালীপুজোয় কী কী বাজি পোড়ানো যাবে এবং কতক্ষণ সেই বিষয়ে জানিয়ে দিল পর্ষদ।
একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ কখন কী কী বাজি পোড়ানো যাবে এবং কোন কোন উৎসবে কতক্ষন সময় পর্যন্ত।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

ওই নির্দেশিকায় বলা হয়েছে, কালীপুজোর দিন মাত্র ২ ঘণ্টা পোড়ানো যাবে আতশবাজি। সেই বাজিকে হতে হবে পরিবেশবান্ধব। রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে ছটপুজোতেও সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত আতশবাজি পোড়ানো যাবে। বড়দিনের উৎসব-সহ নতুন বছরের সূচনালগ্নে আতশবাজি পোড়ানোর ছাড় ২৪ ও ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫৫ মিনিট থেকে সাড়ে ১২টা পর্যন্ত।

গত বছরও পুরো নভেম্বর মাস জুড়েই বাজি কেনা, বিক্রি ও ফাটানো নিষিদ্ধ করা হয়েছিল। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ করোনা রোগীদের স্বাস্থ্যের কথা ভেবে এই নির্দেশ দিয়েছিলেন।

বায়ু দূষণ রুখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে পর্ষদের তরফে। পর্ষদ সবরকম শব্দবাজি পোড়ানো বা বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে ।শব্দবাজিতে ক্ষতিকর রাসায়নিক থাকার কারণেই বায়ু দূষণের পরিমাণ বাড়তে পারে। ফলে শ্বাসকষ্টের সমস্যা বাড়তে পারে। করোনা পজিটিভ রোগীদেরও তীব্র শ্বাসকষ্ট শুরু হলে মৃত্যুর কারন হতে পারে, ওই রোগীদের শ্বাসপ্রশ্বাসের কোন রকম সমস্যা না হয় সে দিকে সকলের যত্নবান হওয়া উচিত।

অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে কলকাতা ও সংলগ্ন এলাকার বায়ু পরীক্ষা করে দেখা গিয়েছে, এখানকার বাতাস মাঝারি থেকে ভাল মান রয়েছে ।সরকারি নির্দেশ মতো পরিবেশবান্ধব বাজিই বিক্রি করবে কলকাতা বাজি বাজার এমনই জানা যাচ্ছে।