lion

প্রায়সই প্রত্নতাত্ত্বিকরা কোনও পুরাত্ত্বিক স্থান খুঁড়তে গেলে  বহু প্রাচীন মূর্তি,প্রাচীনকালে ব্যবহার্য নানা জিনিসপত্র খুঁজে পেয়ে থাকেন।

এবার কিছুটা আকস্মিকভাবেই  জম্মু ও কাশ্মীরের বুদগাম জেলা থেকে এক অতি প্রাচীন সিংহবাহিনী মূর্তি মিলল।এবার পাওয়া গেল ১২০০বছরের পুরানো দুষ্পাষ্প সিংহবাহিনীর মূর্তি। বদগাম জেলায় ঝিলম নদীর ধারে খান সাহিব এলাকা থেকে মূর্তিটি উদ্ধার করা হয়েছে।  ১৩ অগাস্ট শ্রীনগরের পান্ডথ্রেথান এলাকায় ঝিলাম নদী থেকে বালি তুলতে গিয়ে  একদল শ্রমিক  কালো রঙের পাথরের ওই মূর্তিটি উদ্ধার করে পুলিশ হাতে তুলে দেয়।

পরে পুলিশ মূর্তিটিকে কাশ্মীরের প্রত্নতাত্ত্বিক বিভাগের অধিকর্তা মুস্তাক আহমদ বেগের হাতে তুলে দেয়। সূত্রের থেকে জানা গিয়েছে দুর্গামূর্তিটির দৈর্ঘ‍্য ১২ ইঞ্চি এবং প্রস্থ‍্য ৮ ইঞ্চি।কালো পাথরে খোদাই করা দেবী সিংহবাহিনী মূর্তিকে চারজন পরিজনের সঙ্গে সিংহাসনে উপবিষ্ট অবস্থায় দেখানো হয়েছে।

সপ্তম বা অষ্টম খ্রিস্টাব্দের অর্থাৎ প্রায় ১২০০ বছরের পুরানো এই  মূর্তিটিতে। পুলিশের তরফে জানানো হয়েছে প্রাচীন ভাস্কর্যটির বিষয়ে আইনি কার্যকলাপ পূরণ হওয়ার পর পুলিশ এবং অসামরিক সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে প্রত্নতত্ত্ব ও জাদুঘর বিভাগের ডেপুটি ডাইরেক্টর তাহির সেলিম খানের হাতে তুলে দেওয়া হয়েছে। কালো সিংহবাহিনীমূর্তিটি ঝিলম নদীতে কী ভাবে এসেছে তা জানার চেষ্টা চলছে। 

কিছুদিন আগেও  অন্ধ্রপ্রদেশের পাপানাইদুপেটায় একটি প্রাচীন মন্দিরের খোঁজ পাওয়া গিয়েছে। প্রাচীন  মন্দিরটি ইটের তৈরি। প্রত্নতত্ত্ববিদরা অনুমান করছে  মন্দিরটি প্রায় ৪০০ বছরের পুরনো । বিভিন্ন সময়ে মাটি খননের সময় প্রাচীন মূর্তি ছাড়াও প্রাচীন বাসনপত্র খুঁজে পাওয়া যায় যার থেকে আমরা প্রাচীন কালের ইতিহাস জানতে পারি।