spray covid

কোভিড মহামারীতে গোটা বিশ্ব জুড়ে মৃত্যু অব্যাহত । ভারতবর্ষের হাল ও যে খুব ভালো তা বলা যায় না । দেশে দ্বিতীয় ঢেউ কিছুটা কমলেও সংক্রমণ যে এখনো নিয়ন্ত্রণে আসেনি তা চল্লিশ হাজারের উপরে আক্রান্ত সংখ্যা এবং প্রতিদিন ৫০০ এর বেশি মানুষের মৃত্যু দেখলেই বোঝা যায় । সঙ্গে রয়েছে তৃতীয় ঢেউ এর ভ্রুকুটি তবে এতো চিন্তার মাঝে দেশবাসীর কপালের চিন্তার ভাঁজ অনেকটা সরেছে সদ্য পাওয়া এক খবরে , যা নিয়ে সারা দেশে যে শোরগোল পড়েছে তা অনস্বীকার্য । 

VoiceBharat News 1 4962970


সূত্র থেকে পাওয়া খবর , করোনা চিকিৎসায় এবার বাজারে আসতে চলেছে নাইট্রিক অক্সাইড স্প্রে । এই স্প্রে করোনা রোগীর নাকে প্রয়োগ করা হবে বলে জানা যাচ্ছে । গ্লেনমার্ক ফার্মাসিটিউক্যালের উদ্যোগে নাইট্রিক অক্সাইড স্প্রে – এর প্রয়োগ মানবশরীরে করার জন্য ট্রায়ালের অনুমতি আগেই পাওয়া গিয়েছিলো আর বর্তমানে প্রথম দফায় ট্রায়াল ৯৯ % সাফল্য পেয়েছে বলে জানা গেছে আর তাতেই উৎফুল্ল উপরোক্ত সংস্থা এবং সকল মানুষ ।

তাঁরা জানিয়েছেন , কোভিডে যাঁরা গুরুতর অসুস্থ নন, তাঁদের ওপর ই শুধুমাত্র ট্রায়াল করা হচ্ছে । 
প্রথম দফায় সাফল্যের পর দ্বিতীয় দফার প্রয়োগ যে তাড়াতাড়ি শুরু হবে এবং দেশের টোটাল ১০ টি কেন্দ্রে এর ট্রায়াল চলবে তা উল্লেখ করা হয়েছে । আমাদের রাজ্যে নাইট্রিক অক্সাইড স্প্রে – র ট্রায়াল চালাবে পিয়ারলেস হাসপাতাল । এখন , দ্বিতীয় দফার ট্রায়াল যে সাফল্যতা পাবে এবং কোভিড চিকিৎসায় এটি নতুন আলোর সন্ধান দেবে সেই আশায় রয়েছে সকল দেশবাসী ।