আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

alfa

ক্যালিফোর্নিয়ার আকাশে রকেট বিস্ফোরণ : ওড়ার সাথে সাথেই ভেঙে পড়ল ‘আলফা ‘

Features International

বৃহস্পতিবার সন্ধ্যায় আকাশে উড়তে না উড়তেই ভেঙে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের উৎক্ষেপিত রকেট ‘আলফা’ । মার্কিন গণমাধ্যম সিএনএন এই ঘটনার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে।

ক্যালিফোর্নিয়া থেকে ছাড়া হয়েছিল ওই রকেট। যার ওজন ১০০০ কিলোগ্রাম,  উচ্চতায় প্রায় ২৬ মিটার লম্বা। এই প্রথম পৃথিবীর কক্ষপথের কাছাকাছি অবস্থানে একটি কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনাতেই রকেটটি উৎক্ষেপণ করা হয়। কিন্তু অজানা কোনো যান্ত্রিক গোলোযোগ ঘটায় মহাকাশের নাগাল পেতে ব্যর্থ হল এই রকেট। উড়তে শুরু করে আকাশে পৌঁছবার আড়াই মিনিটের মধ্যেই ঘটে গেল তুমুল বিস্ফোরণ। ভেঙে ছত্রখান হয়ে প্রশান্ত মহাসাগরের ওপর আছড়ে পড়ল রকেট ‘আলফা ‘।

রকেট প্রস্তুতকারী বেসরকারী সংস্থা ‘ড্রিম’ তাদের বিবৃতিতে জানিয়েছে,  অভ্যন্তরীণ সমস্ত পরীক্ষা নিরীক্ষাই সঠিকভাবে করা হয়েছিল। ওড়বার সময়েও সঠিক গতিতেই অভিমুখে রওনা হয়েছিল ‘আলফা’, তবে আচমকা কেন রকেটটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলল সেটা তাদের কাছেও অজানা লাগছে। কেন এমন হল তা খতিয়ে দেখে ভবিষ্যতে সেটা শুধরে নেওয়ার কথাও বলেছে ‘ড্রিম ‘। 

তবে বিভিন্ন চিন্তামহল থেকে একটা প্রশ্ন উঠছেই। ইদানিং মহাকাশ গবেষণার ব্যাপক সুযোগ বিস্তৃত করতে প্রচুর বেসরকারী সংস্থার হাতে রকেট বা মহাকাশ যান নির্মাণের দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে। ফলে ব্যবসায়িক স্বার্থ দেখতে গিয়ে উপযুক্ত নির্মাণে গাফিলতি ঘটছে কিনা সে বিষয়ে লক্ষ্য রাখা উচিত বলেই মত প্রকাশ করছেন অনেকে।