VoiceBharat News IMG 20211110 021205

সম্প্রতি টি টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন আবুধাবি স্টেডিয়ামের পিচ নির্মাতা মোহন সিংয়ের অকস্মাৎ মৃত্যুর খবরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। রহস্যজনক এই মৃত্যুর কোনও কারণ খুঁজে পাওয়া যাচ্ছেনা।

নিউজিল্যান্ড-আফগানিস্থান ম্যাচের আগেই তাঁর আচমকা মৃত্যু হয়। যদিও খবরটি প্রকাশিত হয় ম্যাচ শেষ হয়ে যাবার পর। এই ভারতীয় পিচ নির্মাতার হঠাৎ মৃত্যুর পেছনে শারীরিক অসুস্থতার কোনো লক্ষণ দেখা যায়নি। আমিরশাহী ক্রিকেট বোর্ড জানিয়েছে এই মৃত্যুর ব্যাপারে অনুসন্ধান চালানো হবে। উল্লেখ্য, নিউজিল্যান্ড বনাম আফগানিস্থানের ওই ম্যাচে আলাদা উত্তেজনা ছিল ইন্ডিয়া টিমের কাছে। কেননা, এই ম্যাচ আফগানিস্থান জিতলে টিম ইন্ডিয়ার সেমিফাইনালে যাবার রাস্তা পরিস্কার হয়ে যেত। ভাগ্যক্রমে তা হয়নি। আফগানিস্থানের পরাজয় একদিকে যেমন ভারতীয় দলেরও মনোবল ভেঙে দেয়, ঠিক তার পরেই ওই ম্যাচের পিচ নির্মাতার অপ্রত্যাশিত মৃত্যু ঘিরে তৈরি হয় রহস্য! সরাসরি সম্পর্কিত না হলেও ক্রিকেট প্রেমীদের কাছে এই রহস্যজনক মৃত্যু আরো এক বিশ্বকাপের দুর্ঘটনার স্মৃতিও উস্কে দিয়ে যায়। দুটি মৃত্যুর ঘটনায় যে আশ্চর্য মিল রয়েছে!

VoiceBharat News IMG 20211108 203947
প্রয়াত স্টেডিয়ামের পিচ নির্মাতা মোহন সিং


সেটা ২০০৭ সাল। ভারত ও পাকিস্তান দুই দলের কাছেই সেই বছরটা তিক্ত স্মৃতি বহন করছে, কেননা এই দুই দলই অপ্রত্যাশিত ভাবে হেরে গিয়ে সুপার ৮-এ পৌঁছবার আগেই ছিটকে গেছিল। ওই সিরিজে বাংলাদেশের কাছে শোচনীয় ভাবে পরাজিত হয় ভারত, এবং আয়ারল্যান্ডের কাছে হেরে যায় পাকিস্তান। সেইসময়ের দাঁড়িয়ে এই ফলাফল রীতিমতো সকলের কল্পনার বাইরে। সেই দিনও ঠিক এদিনের মতো ম্যাচ ফলাফল ঘোষণার শেষে এক মর্মন্তুদ সংবাদ গোটা ক্রিকেট বিশ্বকে মূহুর্তের জন্য স্তব্ধ করে দিয়েছিল। ওই ম্যাচে পাকিস্তানের পরাজয়ের খবর প্রকাশের পরেই পাকিস্তান টিমের কোচ বব উলমারের আকস্মিকভাবে মৃত্যু ঘটে।
সেদিনের ওই মৃত্যুর পেছনেও ছিলনা নির্নয় যোগ্য কারণ, ছিলনা শারীরিক অসুস্থতার বিন্দুমাত্র পূর্বাভাস।

VoiceBharat News maxresdefault
বব অ্যান্ড্রু উলমার

রহস্যজনক ভাবে নিজের হোটেলরুমের বাথরুম থেকে বব উলমারের বডি উদ্ধার করা হয়। মৃত্যুর কারণের সাথে সরাসরি যোগ আছে কিনা তা বোঝা না গেলেও এটা ঠিক যে তিনি নিয়মিত ডায়াবিটিসের ওষুধ নিতেন। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল পাকিস্তানের পরাজয়ের খবর টিমের কোচ বব উলমার সহ্য করতে পারেননি, ফলে হতাশা থেকেই আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ হারান। কিন্তু দেহ উদ্ধারের সময় মুখে লেগে থাকা রক্তের ছাপ সংশয় রেখে যায়। সংশয়ে জমাট বাঁধে রহস্য, কেন এই হঠাৎ মৃত্যু! যে রহস্যের মীমাংসা আজও হয়নি।


তার ঠিক ১৪ বছরের মাথায় টি টোয়েন্টি বিশ্বকাপে পিচ নির্মাতা মোহন সিংয়ের রহস্য মৃত্যু সেই স্মৃতিকেই যেন আরো একবার উস্কে দিল। আমিরশাহীর ক্রিকেট বোর্ড যদিও জানিয়েছে পিচ নির্মাতা মোহন সিংয়ের মৃত্যুর কারণ উদ্ধারের জন্য তদন্ত করবে তারা।
রহস্যের সমাধান মিলবে কি! ক্রিকেট বিশ্ব এই উত্তরের আশায় রইল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com