আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

কয়েক ঘন্টায় ৬০০কোটি খোয়ালেন মার্ক জাকারবার্গ!

Economy Entertainment Features International

সোমবার ভারতীয় সময় রাত নয়টা নাগাদ কয়েক ঘন্টার  আচমকাই বন্ধ হয়ে যায় স‍্যোসাল মিডিয়া (ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার সহ ইনস্টাগ্রাম)।‌ তার জেরেই কয়েঘণ্টার মধ্যে বিপুল অর্থ খোয়ালেন ফেসবুক কর্তা মার্ক জাকারবার্গ।গতকাল কয়েক ঘণ্টায় তাঁর সম্পত্তির পরিমাণ হ্রাস পেয়েছে ৬০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমান দাঁড়ায় প্রায় ৪৪ হাজার ৭৩৪ কোটি টাকা।

  বিপুল পরিমাণ  অর্থ কমে জাকারবার্গের সম্পত্তি পরিমান বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার।এই সম্পদ হারানোয় তাঁকে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় অনেক নীচে নেমে যেতে হয়েছে।ব্লুমবার্গ বিলিওনার ইন্ডেক্সের প্রকাশিত তালিকা অনুযায়ী মার্ক জাকারবার্গ বিল গেটসের নীচে নেমে গিয়েছেন।এখন তিনি রয়েছেন পঞ্চম স্থানে। সোমবার রাত থেকে বিশ্ব জুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যায়। সম্প্রতি এক কর্মী (হুইসলব্লোয়ার) ফেসবুকের নীতি নিয়ে সমালোচনার ফল স্বরূপ তাঁর অর্থ কমেছে জাকারবার্গের‌।   ১৩ সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট জার্নাল একগুচ্ছ প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদনে উঠে আসে ফেসবুকের নানা পণ্যে বিভিন্ন সমস্যার বিষয়গুলি।

যেমন, ইনস্টাগ্রামফেসবুকের বিভিন্ন সমস্যার বিষয়গুলি সেই সব প্রতিবেদনে উঠে এসেছে। উদাহরণ স্বরূপ ইনস্টাগ্রাম কিশোরীদের মানসিক স্বাস্থ্যের উপর কুপ্রভাব ফেলছে।তাছাড়া জানুয়ারিতে ভারতের রাজধানী দিল্লিতে দাঙ্গা সম্পর্কে ভুল তথ্য প্রদান করা এবং তথ্য গোপন করা হয়েছে।প্রতিবেদনগুলিতে উল্লেখ করা হয়েছে তাঁর নিজের সংস্থার বিভিন্ন পরিষেবার খামতির ব্যাপারে জানা সত্ত্বেও সেগুলি সমাধান করতে উদ্যোগী নয় জাকারবার্গের সংস্থা।

 সোমবার ভারতীয় সময় রাত ৯টা থেকে বিশ্ব জুড়ে বন্ধ হয়ে যায় ফেসবুক, হোয়াসটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। প্রায় ঘণ্টা সাতেক বন্ধ থাকার পর পরিষেবা স্বাভাবিক হয়।এর পরই জাকারবার্গের সম্পত্তিতে নামল ধস।