কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

গরুর আধার কার্ডে থাকছে গরুর মালিকের পরিচয়

Current India Features

রাজ্যে এবার চালু হতে চলেছে গরুর আধার কার্ড । যাতে গরুর মালিকদের সংশ্লিষ্ট সমস্ত তথ্য ধরা থাকবে।
না না, এতে অবাক হওয়ার কিছু নেই। বিশেষ একটি রোগের ভ্যাক্সিন দেওয়ার প্রয়োজনেই গরুর জন্য পরিচয়পত্র নির্দিষ্ট করার প্রয়োজন দেখা দিয়েছে।

‘ব্রুসোল্লিসিস’ নামক এক রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে গবাদি পশুদের শরীরে। এই রোগ হলে ৩ থেকে ৬ মাসের অন্তঃসত্ত্বা গাভীর গর্ভপাত ঘটে যায়। এমনকি পোষ্য গবাদিপশু থেকে মানুষের শরীরেও এই রোগের জীবাণু সংক্রমিত হতে পারে। মানুষের ক্ষেত্রে গা ব্যথা, জ্বরের লক্ষণ দেখা যায়।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

এই ‘ব্রুসোল্লিসিস’ রোগের টিকাকরণ শুরু করতে চলেছে প্রাণীসম্পদ বিকাশ বিভাগ। আর এই টিকাকরণের জন্যই ১২ ডিজিটের নম্বর এবং কোড সম্বলিত আধার কার্ড তৈরি হচ্ছে গরুদের জন্য।   উত্তরপ্রদেশে আগের বছর থেকেই আধার তৈরি শুরু হয়ে গেছে।
এবার পশ্চিমবঙ্গের ৬৬,০০০ গরুকে প্রাথমিক দফায় টিকাকরণের পরিকল্পনা নিয়েছেন বলে জানালেন পূর্ব বর্ধমানের প্রাণীপম্পদ বিভাগের ডেপুটি ডিরেক্টর সোমনাথ মাইতি মহাশয়।

৩ থেকে ৪ মাস বয়েসি বকনা বাছুরদের বেছেই টিকাকরণ করানো হবে। পূর্ব বর্ধমানের ভাতার ব্লকের আধিকারিক শঙ্খ ঘোষ জানান ব্লকের আধিকারিক শঙ্খ ঘোষ জানান ,”৫২৮০ টি গরুর ভ্যাক্সিনেশনের জন্য আধার কার্ড তৈরি। সেপ্টেম্বরের ২০ তারিখ থেকেই টিকাকরণ আরম্ভ হবে”।

ভ্যাক্সিন দেওয়া হয়েছে কিনা সেটা বোঝবার জন্যই আসলে একটি করে নির্দিষ্ট পরিচয়পত্র দরকার, তাই প্রতিটি বাছুরের জন্য একটা করে হলুদ ট্যাগ বানানো হচ্ছে, যেটা তাদের কানে ঝুলবে। নির্দিষ্ট এবং বারকোডের মধ্যে দেওয়া থাকবে তাদের মালিকের নাম সহ যাবতীয় তথ্য।
যাতে ‘ভ্যাক্সিনেটেড’ বাছুরদের সহজেই শনাক্ত করা যায়।
শুরু হল পূর্ব বর্ধমান দিয়ে। আগামী ২৫ তারিখ পর্যন্ত আধার কার্ড সম্বলিত গরুদের টিকাদান পর্ব চলবে।