VoiceBharat News IMG 20211228 134537

হরিদ্বারের বিতর্কিত ধর্মীয় সভার রেশ কাটতে না কাটতেই রায়পুরের এক ধর্মসভায় স্বঘোষিত এক হিন্দু ধর্মগুরু কালীচরণ মহারাজের হিংসাত্মক মন্তব্যে ফের রাজনৈতিক মহলে শোরগোল।

VoiceBharat News KALI CHARA N 66 1640602236675 1640602250161 1


মহাত্মা গান্ধীকে হত্যার প্রসঙ্গে এই ধর্মগুরু প্রকাশ্যেই নাথুরাম গডসেকে সমর্থন করেছেন, মুসলিম ধর্মীয়দের প্রতি উগরে দিয়েছেন মন্তব্যের বিষ। তাঁর মতে একজন কট্টর হিন্দু নেতাকেই সরকার পরিচালক হিসেবে শীর্ষস্থানে বসানো উচিত।

ছত্তিশগড়ের রায়পুরে আয়োজিত এই ধর্মীয় সভায় কালীচরণ মহারাজ বলেন, “আমাদের প্রধান কাজ হিন্দু ধর্মকে রক্ষা করা। একজন কট্টর হিন্দু নেতাকে সরকারের মুখ্য হিসেবে বেছে নেওয়া, তা সে পুরুষ মহিলা যেই হোক আর যে পার্টিরই হোক না কেন, মূল লক্ষ থাকবে ‘কট্টর হিন্দু’ ব্যক্তির নির্বাচন।”

রাজনীতির সাথে একেবারেই সম্পর্কচ্ছিন্ন ব্যক্তির এই উৎকট ধর্মীয় দখলদারির অনুপ্রবেশে স্বাভাবিক ভাবেই ক্ষুব্ধ রাজনৈতিক মহলের একাংশ। কালীচরণ মহারাজ আরো বলেছেন, “রাজনীতির ওপর কব্জা জমাতে চায় ইসলাম। আমাদের চোখের সামনে ১৯৪৭ সালে ওরা কব্জা করেছে। প্রথমে ইরাক, ইরান, আফগানিস্তান তারপর পাকিস্তান , বাংলাদেশও দখল করেছে রাজনীতির মাধ্যমে। আমি নাথুরাম গডসেকে সেলাম করি, কারণ উনি গান্ধীকে হত্যা করেছিলেন।”

এহেন ইতিহাস বিচ্ছিন্ন ধর্মীয় উস্কানিমূলক কথাবার্তায় অসন্তোষ প্রকাশ করছেন রাজনৈতিক মহলের অনেকেই। ‘”মহাত্মা গান্ধীকে নিয়ে এধরনের অপমানজনক মন্তব্য কিছুতেই মেনে নেওয়া হবেনা।” ট্যুইট করে জানিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। রায়পুর পুলিশ স্টেশনে কালীচরণ মহারাজের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

VoiceBharat News IMG 20211228 130708
এফআইআরের প্রতিক্রিয়া দিতে গিয়েও ধর্মগুরু কালীচরণ অপ্রাস‌ঙ্গিক ভাবে ধর্মীয় বিদ্বেষ টেনে এনে বলেছেন, “আমাদের পুলিশ দিয়ে বলানো হয় এখানে গেরুয়া ওড়ানো যাবেনা, কারণ মুসলিমরা রয়েছে। এটা পুলিশের দোষ নয়। পুলিশ প্রশাসনের গোলাম আর প্রশাসন হল সরকারের গোলাম।”

প্রশাসন থেকে সরকার, রাজনীতি থেকে সমাজ সবেতেই এই কট্টরপন্থী হিন্দু মহারাজ ধর্মীয় হিংসাত্মক মনোভাব প্রকাশ করে চলেছেন। তাই অবিলম্বে তাঁকে গ্রেপ্তারের দাবি উঠেছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com