VoiceBharat News IMG 20211214 154051

নিজের ধর্মের গন্ডি ছাপিয়ে অন্য ধর্মের দেবীপূজো। সেই কারণেই কি ক্ষিপ্ত ছিল তার সম্প্রদায়ের লোকজন! বাড়িতে চড়াও হয়ে দুষ্কৃতীরা খুন করল তাকে। পুলিশ বলছে অন্য কথা। কিন্তু কারণ যাই থাকুক, খুনি দুষ্কৃতীদের শাস্তির ব্যাপারে কী বলছে অসমের প্রশাসন?

ধর্মীয় অসম্প্রীতির জেরে নিজেরই সম্প্রদায়ের কিছু লোকের হাতে নৃশংস ভাবে খুন হলো অসমের কাছাড় জেলার ব্রেমনগরের অধিবাসী রফিক উদ্দিন মজুমদারের ২৮ বছর বয়সী পুত্র আফজল হোসেন মজুমদার। এমনটাই দাবি করে হয়েছে তার পরিবারের তরফে বলা হয়েছে, “এটা ওর ব্যক্তিগত পছন্দ ছিল। আমরা কখনো বাধা দিইনি। কিন্তু কিছু মানুষ এটা পছন্দ করতনা। তারাই ছেলেটাকে মেরে ফেলল।”

নিজে মুসলিম হয়েও হিন্দুদের দেবী কালীর ভক্ত হয়ে উঠেছিল আফজল। তবে নিজের ধর্মীয় রীতিকেও তাচ্ছিল্য করতনা। সমানভাবেই পালন করে চলত নিজধর্মের আচার বিচার। পাশাপাশি গোপনে কালী পূজোও করত সে। এলাকার কিছু লোকজন সেটা ভালো চোখে নিচ্ছিলনা। এদিন সদলবলে কয়েকজন স্থানীয় যুবক তাদের বাড়িতে চড়াও হয়। ডাকাডাকি করলেও বাইরে না আসায় জোর করে বাড়িতে ঢুকে ধারালো অস্ত্র দিয়ে আফজলকে কুপিয়ে খুন করে। গতকাল রাত ১০:৩০ নাগাদ তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

VoiceBharat News 4406c68f d4ae 4a7b 833d ccdaaab8f157 1639418516818 1639418521300


আফজলের মা আফরোজ বিবি মজুমদার বিবৃতি দিয়ে বলেছেন, “আমার ছেলের একটি নমাজও বাদ যেতনা। তবে ইদানিং সে গোপনে কালীপূজো করত। পাশাপাশি নিজের ধর্মও পালন করত নিষ্ঠার সাথে। কিন্তু স্থানীয় কয়েকজন এই নিয়ে তাকে শাসিয়ে গেছিল। তারপরও সে পূজো চালিয়ে গেছে। আর তার পরিণতিতেই এইভাবে মেরে ফেলা হল তাকে।”

যদিও একথা মানতে রাজি হননি স্থানীয় পুলিশের এসডিপিও কুলপ্রদীপ ভট্টাচার্য। তাঁর মতে, এটা সম্পূর্ণ বানিয়ে বলা হচ্ছে। আফজলের পরিবারের কেউ প্রত্যক্ষভাবে ঘটনাটা দেখেননি। পুলিশ রেকর্ডের উল্লেখ করে তিনি জানান, আফজল নানবিধ অসামাজিক কাজকর্মে জড়িত ছিল। এমনকি চুরি, খুনের অভিযোগ পর্যন্ত ছিল আফজলের নামে। এই নিয়ে স্থানীয় লোকজনের সাথে বিবাদের ফলেই আফজলকে খুন করা হয়েছে।

দুষ্কৃতী কে বা কারা, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে? আফজলের মায়ের বয়ান নাকি পুলিশ রেকর্ড, কোনটা সত্যি? প্রশ্নগুলো রয়েই যাচ্ছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com