VoiceBharat News TMC GFP Alliance 1 16348862623x2 1

তৃণমূলের আগাম ঘোষণাই ছিল এবার টার্গেট ত্রিপুরা ও গোয়া। সেই উদ্দেশ্যেই উত্তরবঙ্গ সফর শেষ করেই ২৮ অক্টোবর গোয়া সফরে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, ফিরছেন ১-লা নভেম্বর।


এখন থেকেই তৃণমূলের গতিবিধি মাপতে শুরু করেছে রাজনৈতিক মহল। অনেকের মতে ত্রিপুরার জমি প্রায় তৈরি, শুধু ময়দানে নামার অপেক্ষা। তাই ত্রিপুরার দায়িত্ব তুলে দিয়েছেন সেনাপতি ভাইপো অভিষেকের হাতে। কিন্তু গোয়ার পরিস্থিতি ভিন্ন। সেখানে জমি শক্ত করতে তাই স্বয়ং নিজেই যেতে চাইছেন অপরাজেয় বাংলার নেত্রী মমতা।

VoiceBharat News pro 2 1
মমতা বন্দ্যোপাধ্যায়


তবে এর প্রস্তুতি শুরু হয়েছে আগেই। তৃণমূলের গুরুত্বপূর্ণ দুই সাংসদ প্রসূন ব্যানার্জী এবং ডেরেক ‘ও ব্রায়েন টানা এক সপ্তাহ থেকে গোয়ার পরিস্থিতি তদারক করেছেন। ইতিমধ্যেই সেখানকার  বিশিষ্ট ২ জন খেলোয়াড় ডেনজিল  ফ্রাঙ্কো এবং লেনি ডা গামা -কে  তৃণমূল কংগ্রেসে যোগদানও করিয়েছেন। এছাড়াও গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা লুই জিন ফ্যালেরিও  সহ ৮ জন বিধায়ক তৃণমূলে যোগদান করেছেন। ফলে ধীরে ধীরে গোয়ায় যে শক্তি বাড়িয়ে চলেছে তৃণমূল দল, তাতে সন্দেহ নেই।

VoiceBharat News Goa players TMC N
গোয়ায় তৃণমূলে বিশিষ্টজনেদের যোগদান


এরই মধ্যে আরও এক উল্লেওযোগ্য সংবাদ — তৃণমূলের সহযোদ্ধা হিসেবে মাঠে নামছে গোয়া ফরোয়ার্ড পার্টি। প্রকাশ্যেই বিজেপিকে ‘অসুরের’ সাথে তুলনা করে গোয়া ফরোয়ার্ড পার্টির সভাপতি কিরন কানডোলকর বলেছেন, “পশ্চিমবঙ্গ থেকে মা দুর্গাকে নিয়ে আসতে হবে”। এই মন্তব্যে আরো একবার বিতর্কের ঝড় উঠল গোয়ার রাজনৈতিক আবহাওয়ায়।

VoiceBharat News images 92 1
কিরন কানডোলকর


গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত কিরনের মন্তব্যের তীব্র নিন্দা করে বলেন, “গোয়ার মানুষ কখনোই এই ধরনের তুলনা টানাকে বরদাস্ত করবেনা। একজন দেবীর সঙ্গে মানুষের কখনোই তুলনা টানা যায়না, তাও আবার এমন একজনের সাথে তুলনা টানা হচ্ছে যিনি ভোটের পর মহিলাদের ওপর অত্যাচার চালিয়েছেন”।


গোয়ার মুখ্যমন্ত্রীর এই বক্তব্যে পাল্টা বিতর্কের সূত্রপাত হয়েছে, কেননা কোন ঘটনা ধরে তিনি মহিলা নির্যাতনের তুলনা দিলেন তা খুলে বোঝাতে পারেননি।


ইতিমধ্যেই টাইমস অফ ইন্ডিয়ায় এক প্রকাশিত প্রতিবেদনে কিরন কানডোলকর জানিয়েছেন আগামী বিধান সভায় তৃণমূলের সঙ্গে গোয়া ফরোয়ার্ড পার্টির জোটের সম্ভাবনা রয়েছে।

VoiceBharat News 181900 pramod cm
গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত


উল্লেখ্য, ২০১৬ সালে প্রতিষ্ঠিত দল গোয়া ফরোয়ার্ড পার্টি আগের বিধানসভা ভোটে ৪ টি আসনের মধ্যে ৩ টিতেই জিতেছিল। বিজেপি সরকার গঠনের ‘আস্থা ভোটেও’ এই পার্টির সক্রিয় ভূমিকা ছিল। আর এবার সেই গোয়া ফরোয়ার্ড পার্টি তৃণমূলের দোসর হলে বিজেপির শক্তি যে কমবে তাতে সন্দেহ নেই।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com