VoiceBharat News IMG 20211224 134418

দেশজুড়ে কংগ্রেসের এই মূহুর্তে চূড়ান্ত পিছিয়ে পড়া অবস্থা সত্ত্বেও সাফল্যের ঝলক দেখালো ছত্তিশগড়ের পুরভোটের ফলাফল। বিজেপিকে দ্বিতীয় অবস্থানে ফেলে বিপুল ভোটে জয়ী হল কংগ্রেস। কংগ্রেসের জয়ের চাইতেও চমকে দিয়েছে বিজেপির মোট প্রাপ্ত আসনসংখ্যার তুলনায় নির্দল প্রার্থীদের ব্যাপক ভোটের প্রাপ্ত সংখ্যা।

VoiceBharat News PTI12 23 2021 000066A 0 1640283213220 1640283229779


ছত্তিশগড়ের মোট ৩৭০ টি আসনে পুরনির্বাচন সংঘটিত হয়েছে। যার মধ্যে ৩০০ টি আসনের প্রকাশিত ফলাফল অনুযায়ী, ১৭৪টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। জনতা কংগ্রেস পেয়েছে ৬ টি আসন, বিজেপি ৮৯টি এবং আশ্চর্যজনকভাবে ৩১টি আসনে জয়ী হয়েছেন নির্দল প্রার্থীরা! ফলাফল এটাই নির্দেশ করছে, কংগ্রেস বিরোধী একটা বিপুল অংশের ভোট টেনে নিয়েছেন নির্দল প্রার্থীরা।

এই বিপুল জয় প্রসঙ্গে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেছেন, “কঠিন পরিশ্রম করেছেন কংগ্রেসের কর্মীরা, তাঁরাই এই জয়ের ভাগীদার। আমাদের বিভিন্ন যোজনা এবং পলিসির জেরেই মানুষ আমাদের আশীর্বাদ করেছেন।”

VoiceBharat News Bhupesh Baghel 580x395 1
পাশাপাশি তিনি আরো দাবি করেছেন, “সেমিফাইনালে জিতেছি। ফাইনালেও জিতব। ২০২৩-এ আবারো ক্ষমতায় ফিরবে কংগ্রেস।” আরো একধাপ এগিয়ে উত্তরাখণ্ডের কংগ্রেস নেতা হরিশ রাওয়াত তো আগেই বলে রেখেছেন, ‘২০২৪-এ রাহুল গান্ধী প্রধানমন্ত্রী হবার পর আমি রাজনীতি থেকে অবসর নেব।’ ছত্তিশগড়ের আগামী বিধানসভার ধারাবাহিকতায়, প্রসঙ্গক্রমে লোকসভায় সেই সম্ভাবনার কথাও কংগ্রেস শিবিরে আরো একবার উঠে এল। বিরোধীরাও তা নিয়ে টিপ্পনী কাটছেন।

তবে পুরভোটের এই ফলাফলে সন্তুষ্ট বিজেপি। গেরুয়া শিবিরের মতে, এই ফলাফল প্রমাণ করছে কংগ্রেস সরকারের কাছ থেকে মানুষ মুখ ফেরাচ্ছে।
প্রসঙ্গত, শেষ পাওয়া খবর অনুযায়ী পুরসভার বাকি ৭০ টি আসনেও কংগ্রেসই এগিয়ে রয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com