কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

ছ’মাসের মধ্যে আমেরিকায় হামলা চালাতে পারে আফগান আইএস! সতর্ক করল পেন্টাগন

Current India Features International Politics

পেন্টাগন সতর্কবানী দিলো আমেরিকাকে যে ছ’ মাসের মধ্যে হামলা চালাতে পারে ইসলামিক স্টেট ।
এমনই রিপোর্ট দিয়েছেন পেন্টাগন। তালিবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর শক্তি বাড়িয়েছে আইএস।
মার্কিন কংগ্রেসে পেন্টাগনের শীর্ষ আধিকারিক জানিয়েছেন আমেরিকায় ছ’মাসের মধ্যে বড় হামলা হতে পারে।


বহু মানুষের প্রানের বিনিময়ে লক্ষ কোটি ডলার খরচ করে শেষ পর্যন্ত ২০২১ সালের অগস্ট মাসে আমেরিকা পাকাপাকি ভাবে আফগানিস্তানের মাটি ছাড়ে‌।আফগানিস্তানে এত বিপুল সময় ও অর্থ খরচ করল জো বাইডেনের দেশ, কিন্তু অবস্থার কোন উন্নতি হয়নি।
মার্কিন গোয়েন্দাদের আশঙ্কা, আগামী ৬ মাসের মধ্যে আমেরিকায় বড়সড় হামলা চালাতে পারে ISIS-K।
মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের প্রতিরক্ষা নীতির সচিব কলিন কাহল বলেছেন, আফগানিস্তানে দু-দশকের যুদ্ধের অবসান করলেও ওই দেশ আমেরিকার জাতীয় সুরক্ষার জন্য উদ্বেগের বিষয়। তালিবানরা আফগান সেনার সঙ্গে যুদ্ধে জিতলেও ওদের শত্রু খোরাসান বেশ কয়েকবার আফগানিস্তানে হামলা চালিয়েছে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304


এদিকে, তালিবান বিদেশ মন্ত্রী আমির খান মুত্তাকি জানিয়েছেন, ইসলামিক স্টেটের তরফ থেকে উদ্বেগের বিষয়টা আফগান সরকার দেখছে। তিনি এটাও বলেছেন,আফগানিস্তানের মাটি অন্য কোনও দেশে হামলার ষড়যন্ত্রের মাটি হবে না।কাহলের মতে, আল কায়দাকে নিয়ে এবার ভাবতে হবে। আরও দু-তিন বছর লাগবে ওদের শক্তি বাড়িয়ে সক্রিয় হতে। তাহলেই ওরা আফগানিস্তানের বাইরে আমেরিকায় হামলা করার চেষ্টা করতে পারে।


কাহলের মতে ইসলামিক স্টেট এবং আল-কায়দাকে ধ্বংস করার লক্ষ্য নিতে হবে। যাতে আমেরিকার উপর ওরা হামলা না করতে পারে। আরও বেশি আক্রমণাত্মক,শক্তিশালী হতে হবে ওদের শেষ করার জন্য।