আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

it job

ছুটি নিয়ে IT কোম্পানির নতুন সিদ্ধান্ত

Current India Features

করোনা সংক্রমণ কিছুটা কমেছে। সরকারি অফিসগুলি নির্দিষ্ট সংখ্যক কর্মী নিয়ে কাজ শুরু করেছে।কর্পোরেট ও বেসরকারি সংস্থাগুলিও ছন্দে ফিরছে।এর মধ‍্যে নয়া চমক আনতে চলছে আইটি সংস্থাগুলি। কাজের মান উন্নতির জন‍্য সপ্তাহে চারদিন কাজ আর তিন দিন ছুটি  দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে। বিভিন্ন কম্পানি গুলি মানতে শুরু করছে এই নিয়ম।বিশিষ্ট সাইবার সিকিওরিটি এর কথা ধরা যাক বিগত সাতমাস ধরে কোম্পানিটি শুক্রবার নিজেদের যাবতীয় কাজকর্ম বন্ধ রাখে।

বিভিন্ন কোম্পানিগুলিও এই বিষয়টি নিয়ে সিদ্ধান্তে আসতে চলেছে। কর্মচারীদের উৎপাদনশীলতা বৃদ্ধির  কথা মাথায় রেখে নতুন এই চিন্তাভাবনা করছে IT কোম্পানিগুলি।তাছাড়া চাকরি ও জীবনের সুষ্ঠু ভারসাম্য  বজায় রাখার দিকে লক্ষ‍্য রেখে এবং সার্বিক উন্নতির কথা চিন্তা করেছে। ছুটির দিন বাড়াতে চাইছে তারা।আইটি স্তরে আভ্যন্তরীণ একটি সার্ভে করে  জানান গিয়েছে আশি শতাংশ কর্মচারী সপ্তাহের চারটে দিন বেশী সময়ের নিয়েও কাজ করতে বেশী আগ্রহী।

তাঁদের মতে সপ্তাহের চারদিন অতিরিক্ত কাজ করলে অন্তন্ত তিন দিন একটি লম্বা ছুটি পাবে। তাঁদের পক্ষে কাজে মন দিতে সুবিধা হবে। IT দুনিয়ায় কাজের ও ছুটির এই নতুন পদ্ধতি নিয়ে ভাবনাচিন্তা করার সুযোগ তৈরি হয়েছে।কর্মীরা তাঁদের কাজের উৎসাহী ও যত্নশীল হবে।টিএসি সিকিউরিটি নতুন নিয়ম লাগু করতে শুরু করেছে। কর্মচারীদের কর্মদক্ষতা , উৎপাদনশীলতা নতুন আঙ্গিকে বাড়িয়ে তুলতে নতুন নিয়মের নাম তারা দিয়েছে ‘ফিউচার অফ ওয়ার্ক।’ আশা রাখা যাচ্ছে নতুন এই সিদ্ধান্তের  কর্মচারীরা কোম্পানিকে বেশিমাত্রায় সার্ভিস দিতে পারবে। বিশ্বব্যাপী আইটির   ক্ষেত্রে কাজ করার  নিয়মের ক্ষেত্রে বেশ কিছু বদল আসছে।