VoiceBharat News images 90

দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াঙের বিভিন্ন জায়গায় ধস নামায় সড়ক থেকে পরিবহন ব‍্যবস্থা ব্যাহত হয়েছে।বন্ধহয়েছে টয় ট্রেন চলাচলও।
পাহাড়ের জনজীবন প্রবল বৃষ্টির জন্য বিপর্যস্ত হয়ে পড়েছে।এক টানা বৃষ্টিতে দার্জিলিং থেকে শিলিগুড়ি যাওয়ার পথ ৫৫ নং জাতীয় সড়কে ধস নেমেছে।যার ফলে গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে। রংটঙ স্টেশনে থামানো হয়েছে দার্জিলিংগামী ট্রেন। বিভিন্ন জায়গায় রেললাইনে ধস নামায় শিলিগুড়ি পর্যন্ত টয় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অপর দিকে জলদাপাড়া অভয়ারণ্য বন্ধ করে দেওয়া হয়েছে জঙ্গল সাফারি।শিলিগুড়ির মাটিগড়ায় ৩১ নং জাতীয় সড়কের ওপর বালসন সেতুও ব‍্যপক ক্ষতি হয়েছে।যার জেরে সেতুর উপর দিয়ে যানচলাচল বন্ধ।১০ নং জাতীয় সড়ক তিস্তার জলে ভেসে গেছে। চলছে পাথর সরানোর কাজ।

VoiceBharat News images 92


সরকারী সূত্রে থেকে পাওয়া খবর, বুধবার রাতেই পাথর সরিয়ে রেললাইন মেরামত করে টয় ট্রেন চলাচলের উপযোগী করার ব‍্যবস্থা করা হচ্ছে।
অন্য দিকে জলস্তর বেড়েছে হলঙ নদীতে জলের তোড়ে মাদারিহাটে জলদাপাড়া অভয়ারণ্যের প্রবেশের পথে থাকা অস্থায়ী অনেক সেতু ও ভেঙে গেছে।যার জন‍্য বন্ধ করে দেওয়া হয়েছে জঙ্গল সাফারি।

VoiceBharat News images 91

সেতুটি পূর্বেও একবার ভেঙে গেছিল। তারপর থেকে পাশে বাঁশের অস্থায়ী সাঁকো বানিয়ে যাতায়াত চলছিল। গত কিছু দিনের প্রবল বৃষ্টির জন্য ওই অস্থায়ী সেতু ভেঙে যায় বুধবার।যার ফলে বহু পর্যটক আটকে পড়েছে।পরিবহন ব‍্যবস্থা পুরো ভেঙে পড়েছে। আগের সেতুটি ভেঙে যাওয়ায় প্রশাসন একটি বিকল্প সেতু তৈরি করার কাজ শুরু করেছে।খুব তাড়াতাড়ি পরিস্থির উন্নতি হবে।