VoiceBharat News images 56

ফেসবুক কোম্পানির নাম বদলে নতুন নাম হচ্ছে ‘মেটা’।ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ,মেসেঞ্জারের প্রধান ছিল ফেসবুক। নাম বদল নিয়ে জল্পনা চলছিল বেশ কিছুদিনই।

VoiceBharat News images 59

বৃহস্পতিবার রাতের দিকে ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ নতুন নাম ঘোষণা করেছেন।
বিশ্ব বিস্মিত কেন হঠাৎ করে সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুক-এর এই নাম পরিবর্তন।সংস্থার নাম বদলে মার্ক জুকারবার্গ নতুন নাম রাখলেন ‘মেটা’।
বৃহস্পতিবার একটি লাইভ স্ট্রিমিংয়ে এই নাম পরিবর্তনের কথা ঘোষণা করে মার্ক জুকারবার্গ বলেন, মেটাভার্সে গোপনীয়তা এবং নিরাপত্তা তৈরি করা দরকার আছে।
জুকারবার্গ অনেকদিন ধরেই নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্রান্ডিং করতে চেয়েছিলেন। যেখানে ফেসবুক শুধুমাত্র আর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে থাকবে না।এখন সংস্থা এমন একটি মেটাভার্স তৈরি করতে চলেছে, যেটি একটা ভার্চুয়াল পৃথিবীর মতো হয়ে যাবে। কর্মসংস্থানের সুযোগও খুলছে মার্ক জুকারবার্গের সংস্থা।

VoiceBharat News images 57 1


সাম্প্রতিক সময়ে বারেবারে সমালোচকদের আক্রমণের মুখে পড়তে হয়েছে জুকারবার্গ কে একধিকবার অভিযোগ উঠেছে ব্যবহারকারীদের ডেটাও সুরক্ষিত রাখতে পারছে না। কয়েকদিন আগেই দেশে প্রায় কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায় ফেসবুক। বহু ব্যবহারকারী এই ঘটনায় অসুবিধায় পড়েছিল। সে সময় রীতিমতো অস্বস্তিতে পড়েছিল ফেসবুক। পরে অবশ্য এর জন্য ক্ষমা চাওয়া হয় সংস্থার তরফে।

VoiceBharat News images 58 4


মার্ক-জুকারবার্গের মূল প্রতিষ্ঠানের নাম ‘মেটা’ করা হলেও কোনও অ্যাপ যেমন- ফেসবুক হোয়াটঅ্যাপ ইন্সটাগ্রাম -এর নামের কোনও পরিবর্তন হয়নি।