VoiceBharat News IMG 20211212 141458

ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে ঠাট্টাতামাশা! প্রতিবাদে সরব হলেন জাতীয় পুরস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালক আলি আকবর। এক চরম সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমে তিনি জানিয়েছেন — সস্ত্রম ইসলাম ধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করতে চলেছেন তিনি।

VoiceBharat News images 2021 12 12T141534.579


শিল্পজগতে ধর্মান্তরিত হওয়ার ঘটনা আগেও ঘটেছে। ধর্মনিরপেক্ষতার প্রমাণস্বরূপ এক ধর্ম থেকে অন্য ধর্ম বেছে নিয়েছেন অনেকেই। সাম্প্রতিক অতীতে ভারতীয় বাঙালি সঙ্গীত শিল্পী সুমন চট্টোপাধ্যায় বাংলাদেশের শিল্পী সাবিনা ইয়াসমিনকে বিবাহসূত্রে কবীর সুমন হয়েছেন। তবে ইসলাম ছেড়ে হিন্দু ধর্ম গ্রহণ! হ্যাঁ সেটাও ঘটল এবার।

সেনাপ্রধান বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে সোশ্যাল মিডিয়ায় হাসিতামাশা করার প্রতিবাদে নিজের ধর্ম ত্যাগ করছেন মালয়ালম ছবির চিত্র পরিচালক আলি আকবর।

জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক আলি আকবর জানিয়েছেন , চিফ অফ ডিফেন্স বিপিন রাওয়াতের মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট করেছেন তিনি। আর সেই পোস্টেই কিছু সংখ্যক লোকজন ‘হা হা’ রিয়্যাক্ট দিয়ে তামাশা শুরু করেছিলেন। আলি আকবর এই ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ। তিনি বলেন, “এই ধরনের সংবেদনশীল বিষয়ে যারা মজা করে তারা দেশদ্রোহী।” প্রকাশ্যেই ঘোষণা করেন, “জন্ম থেকে যে পরিচয় আমি পেয়েছিলাম, তা আমি ত্যাগ করছি। এখন থেকে আমি আর মুসলিম নই। আমি প্রথমে একজন ভারতীয়।”

VoiceBharat News download 4 1
ভারতীয় হিসেবে ভারতের সেনাপ্রধানের মৃত্যু নিয়ে মজা করাটাকে জাতীয় অপমানেরই সামিল মনে করেছেন জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক। ধর্ম ত্যাগ প্রসঙ্গে তিনি বলেছেন,”যারা ভারতের ক্ষতিতে মজা পায়, তাদের জন্য এটা আমার উত্তর।”

পরিচালক সরাসরি মতপ্রকাশ করে বলেছেন,”পাকিস্তানের মদতপুষ্ট কাশ্মীরি জঙ্গিদের কঠোর হাতে দমন করেছেন বিপিন রাওয়াত। সেই কারণেই তাঁর মৃত্যু নিয়ে একদল মানুষ সোশ্যাল মিডিয়ায় উল্লাসে মেতে উঠেছেন। এই কাজ দেশবিরোধী।”

নিজের পোস্টে ‘হাসির রিয়্যাক্ট’এর একটি ছবিও তুলে ধরেছেন আলি আকবর। যার প্রতিবাদেই তিনি এবং তাঁর স্ত্রী ইসলাম ধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করতে চলেছেন। তবে সন্তানদের তাঁরা জোর করছেননা। তাদের নিজের ধর্মবিশ্বাসে স্বাধীনতা থাকতেই পারে। তবে সস্ত্রীক চলচ্চিত্র পরিচালক এখন থেকে হিন্দু বলেই নিজেদের পরিচয় দিয়েছেন।

VoiceBharat News IMG 20211212 141805
উল্লেখ্য, ১৯৯৬ সালে Rabia Chalikkunnu সিনেমাটির জন্য জাতীয় পুরস্কার লাভ করেন আলি আকবর। এর আগেও মাদ্রাসার যৌন নির্যাতন প্রসঙ্গে প্রকাশ্যে আলোচনা তুলেছিলেন তিনি। আর এবার জাতীয় অপমানের প্রতিবাদে ধর্মান্তর নিয়ে আরো একবার সংবাদের শিরোনামে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com