আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

জেল থেকে ছাড়া পেতে আদালতের দ্বারস্থ সুদীপ্ত সেন

Current India Features Politics

নিয়ম অনুযায়ী , অভিযোগ যদি প্রমাণিত হয় সেক্ষেত্রে মামলার ধারা অনুযায়ী সর্বাধিক শাস্তি হয় সাত বছরের জেল । সেই সময় কিন্তু ইতিমধ্যে পেরিয়ে গেছে আবার তারপরেও ১১ মাস জেল খেতে চলেছেন তিনি । এই পরিস্থিতিতে ইডি-র মামলা থেকে ছাড় পাওয়ার জন্য আবেদন করলেন বেআইনি অর্থ লগ্নি সংস্থা সারদার মালিক সুদীপ্ত সেন ।

সুদীপ্ত সেনের মামলাটি বহুদিন ধরেই ঝুলে রয়েছে সিবিআইয়ের আদালতে । আর এবার সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক অনুপম মুখোপাধ্যায়ের এজলাসে সোমবার জেল থেকে ছাড় পেতে আবেদন করলেন সুদীপ্তের আইনজীবী বিপ্লব গোস্বামী । বিপ্লবের বক্তব্য , প্রিভেনশন অব মানি লন্ডারি আইনের ধারায় ২০১৩ সালের অক্টোবরে সুদীপ্ত সেনের বিরুদ্ধে মামলা করে ইডি । সেই ধারায় সর্বাধিক শাস্তি হলো সাত বছরের জেল যদি অবশ্য শাস্তি প্রমাণিত হয় । ওই মামলায় ২০১৫ সালে জামিন মঞ্জুর করেছিল আদালত কিন্তু অন্য মামলায় অভিযুক্ত সুদীপ্ত জেল থেকে ছাড়া পাননি তখন ।

টাকা জমা নিয়ে একাধিক গ্রাহককে ঠকানোর মামলায় ২০১৩ সালে সারদা মালিক সুদীপ্ত সেন এবং সংস্থার অন্যতম কর্ত্রী দেবযানী মুখোপাধ্যায়কে গ্রেফতার করা হয় । এরপর দায়িত্ব পেয়ে সুদীপ্তের বিরুদ্ধে মামলা করে ইডি । আর এখানেই বাঁধে বিতর্ক । আইনজীবীর দাবি , সেই মামলার বিচার শুরু না হলেও আইন অনুযায়ী শাস্তির সর্বাধিক সীমা পূর্ণ হয়ে গিয়েছে । সেই কারণে আদালতে মামলা করেন সুদীপ্ত সেন । তবে এই আবেদনের প্রেক্ষিতে ইডির আইনজীবী অভিজিত্‍ ভদ্র বলেন , ” সংস্থার কর্তাদের সঙ্গে আলোচনা করে পরবর্তী শুনানিতে অংশ গ্রহণ করা হবে । ” জানা যাচ্ছে , বিচারক আগামী ৪ অক্টোবর ইডির মামলার শুনানির দিন ধার্য করেছেন ।

ইডির সূত্রে জানা গেছে , এটি একটি বৃহত্তর আর্থিক দুর্নীতির মামলা । তাই তদন্ত এখনও চলছে । তবে শুনানির দিন বিস্তারিত সবকিছু আদালতের সামনে তুলে ধরা হবে বলেও জানিয়েছে তারা ।