আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

টি টোয়েন্টি বিশ্বকাপের সময়সূচি দেখে নিন একনজরে

Features International Sports

করোনা পরিস্থিতিতে টি টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে একেবারে নতুন রূপে । এই বিশ্বকাপ ভারতে হওয়ার কথা থাকলেও অতিমারির কারণে প্রতিযোগিতা সরিয়ে নিয়ে যাওয়া হয় ওমান ও আরব আমিরশাহিতে । ক্রিকেটের এই বিশ্বযুদ্ধ ১৭ই অক্টোবর থেকে ১৪ই নভেম্বর পর্যন্ত চলবে যেখানে অংশ নিতে চলেছে একাধিক দেশ । এবারের মহারণের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ যা ২৪ শে অক্টোবর অনুষ্ঠিত হতে চলেছে যেদিকে তাকিয়ে বিশ্বের কোটি কোটি লোক ।

টি টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে অংশ নিতে চলেছে ১২ টিম । সুপার ১২’র গ্রুপ ওয়ানে রয়েছে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ , অষ্ট্রেলিয়া , দক্ষিণ আফ্রিকা , ইংল্যান্ডের মতো দল এছাড়াও যোগ্যতা অর্জন পর্ব থেকে গ্রুপ এ’র বিজয়ী ও গ্রুপ বি’র রানার্স আপ এই গ্রপে জায়গা করে নেবে ।

match schedule

সুপার ১২’র গ্রুপ টু’তে রয়েছে ভারত , পাকিস্তান , নিউজিল্যান্ড আর আফগানিস্তান । এই গ্রুপের বাকি দুটি জায়গা নিজেদের দখলে করে নেবে যথাক্রমে গ্রুপ এ’র রানার্স আপ ও গ্রুপ বি’র বিজয়ী দল ।

Match list

যোগ্যতা অর্জন পর্বের খেলার দিকেও নজর রাখা যাক । আটটি টিম যোগ্যতা অর্জনপর্বে লড়াই করবে যেখসন থেকে চারটি দল সুপার ১২’তে জায়গা করে নেবে । আটটি টিমকে দুই ভাগে ভাগ করা হয়েছে গ্রুপ এ’ এবং বি’ তে । গ্রুপ এ’তে রয়েছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নামিবিয়া ও শ্রীলঙ্কা । গ্রুপ বি’তে আছে ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড ও বাংলাদেশ ।

এবার দেখা যাক বিশ্বকাপে ভারতের ম্যাচের সময়কাল । প্রথম ম্যাচে ভারত পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হবে । এই ম্যাচটি টিভির পর্দায় সরাসরি দেখা যাবে ২৪ শে অক্টোবর । এরপর ভারতের ম্যাচ রয়েছে ৩১ অক্টোবর নিউজিল্যান্ডের বিরুদ্ধে । তৃতীয় ম্যাচে ইন্ডিয়া মুখোমুখি হবে আফগানিস্তানের যা হবে ৩ রা নভেম্বর । এরপর যথাক্রমে বিরাট বাহিনী ৫ ও ৮ ই নভেম্বর মুখোমুখি হবে যোগ্যতাপর্ব পেরিয়ে আসা দুই দেশের ।

এবারের ভারতীয় দলের প্লেয়াররাও রয়েছে খোশমেজাজে । বিরাট এবং রোহিত যথাক্রমে অধিনায়ক ও সহ অধিমায়কের ভূমিকা পালন করতে পারে । শিখর ধাওয়ান , রাহুল , বুমরাহ এবং শামীর মতো প্লেয়ার যেখানে ভারতের ভরসা সেরম এবারে দলে জায়গা পেতে পারে সূর্যকুমার যাদব , দীপক চাহার , ক্রুনাল পান্ডিয়ার মতো নতুন প্রতিভা । তাই বিরাট বাহিনী যে বিশ্বকাপ দেশে নিয়ে ফিরবে সেই আশায় রয়েছে সব ভারতীয় ।