আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

tv vs ott

টেলিভিশন কে হাইজ্যাক করে নিলো OTT platform

Current India Entertainment Features International

টেলিভিশন – নামটার সাথে কমবেশি সকলেই পরিচিত । ১৯৫৯ সালে ভারতের মার্কেটে কালারিং টিভি প্রথম আত্মপ্রকাশ করার পর থেকে শুরু করে ধীরে ধীরে বাড়তে থাকে এর চাহিদা । প্রতিটি বাড়ি থেকে ক্লাবে , দোকান হতে মলে সর্বত্র মানুষের জীবনে গভীর প্রভাব বিস্তার করে এই মায়াবী পর্দা । শুরুতে অবশ্য রাস্তা এতো মধুর হয়নি ; তৎকালীন কালে দুরদর্শনের ওপর ভর করে বাজারে জায়গা করতে থাকে এবং আস্তে আস্তে খেলা হতে বিনোদন জগতেও নিয়ে আসে একের পর এক চ্যানেল ।
নব্বই দশকের পর থেকে শুরু করে STAR , ZEE , SONY এবং বিভিন্ন মিডিয়া হাউসের হাত ধরে ‘টেলিভিশন’ মানুষের ড্রইং-রুম হতে বেড-রুমে ঢুকে পড়তে আর বেশি সময় নেয়নি । 


কিন্তু এহেন ‘শতাব্দী এক্সপ্রেস’-কে এক নিমেষে বেলাইন করতে মার্কেটে হাজির হয় বর্তমান জেনারেশনের অন্যতম ভরসা ‘ OTT PLATFORM ‘ । ২০০৮ সালে Relaince Entertainment এর হাত ধরে আত্মপ্রকাশ ঘটে OTT- এর ; বাকিটা তারপর ইতিহাস । 


এরপর থেকে বিভিন্ন প্লাটফর্ম যেমন Hotstar , amazon Prime এবং Netflix এর মতো OTT চ্যানেলগুলি নিজেদের প্রকাশ ঘটায় এবং তারপর থেকে টেলিভিশনের একচ্ছত্র আধিপত্যের ওপর ক্রমশ জাল বোনা হয় শুরু । ধীরে ধীরে টেলিভিশন হারাতে থাকে নিজের বিস্তার এবং মানুষের মনে জায়গা করে নে Over The Top : OTT । যদিও এর পিছনে একাধিক কারণ-ও দেখে বিশেষজ্ঞ দল । তার মধ্যে কিছু দেখে নেওয়া যাক । প্রথমত যেমন , OTT গুলি বিভিন্ন টেলিকম প্লেয়ার এবং content creator গুলির সঙ্গে alliance গড়ার দিকে নজর দেয় ; তার সঙ্গেই চলতে থাকে আরেক প্ল্যান । একদিকে যেমন তারা Airtel , Tata Sky এর সাথে চুক্তি করে আবার অপরদিকে স্মার্ট টিভি মেকার দের সঙ্গে করে পার্টনারশিপ । 


এছাড়াও দ্বিতীয়ত , OTT নির্মাতারা অন্য ঘরানার কন্টেন্ট এর ওপর দে জোর যার ওপর ভর করে মানুষের মনে এক দৃঢ় জায়গা করতে সক্ষমতা লাভ করে । Netflix এবং Amazon Prime এর মতোন প্লাটফর্মগুলি বিভিন্ন পপুলার বলিউড অভিনেতাদের সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নে যা ভবিষ্যতে এক মাস্টারস্টোক হিসেবে দেখা দেয় । যার প্রকৃষ্ট উদাহরণ Sacred Games , The Family Man এর মতো ওয়েব সিরিজ ।
তৃতীয় কারণ বলতে গেলে চোখের সামনে উঠে আসে যা , তা হলো price । টেলিভিশনের প্রতি মাসে প্যাকেজের মূল্য যখন আকাশছোঁয়া , সেখানে OTT গুলির সারা বছরের প্ল্যান ১০০০ এর-ও নিচে । এর ফলে এখনকার young generation খুব সহজে মোবাইলের একটি ছোঁয়ায় হাতের মুঠোয় পেয়ে যাচ্ছে গোটা পৃথিবীকে । 


সূত্র মারফত জানা যায় , বিগত কিছু বছরে মানুষের মধ্যে data consumption আগের থেকে ৩২ গুন বেড়েছে । তাই শেষে এটুকুই বলা যায় , বর্তমানে টেলিভিশনের ওপর একচ্ছত্র প্রভাব বিস্তার করে চলেছে OTT যার জন্য এই পরিসংখ্যান-ই যথেষ্ট ।