কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

ডুবজাহাজের তথ্য ফাঁসের অভিযোগে নৌসেনা আধিকারিককে গ্রেফতার করল সিবিআই

Uncategorized

নৌসেনার এক কর্মরত এবং দু’জন প্রাক্তন অফিসারকে তথ‍্য পাচারের আভিযোগে গ্রেফতার করল সিবিআই। তাঁরা নৌবাহিনীর ডুবোজাহাজ আধুনিকীকরণ প্রকল্পের কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাচার করেছেন।সিবিআই এই চক্রের হদিশ পেয়েছন।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

কর্মরত নৌসেনা আধিকারিক কমান্ডার পর্যায়ের এক অফিসারকে তথ‍্য পাচারের অভিযোগে মুম্বই থেকে গ্রেফতার করা হয়েছে। অন্য দু’জনের প্রাক্তন নৌ-আধিকারিকের মধ্যে রয়েছেন এক অবসরপ্রাপ্ত কমান্ডার।


সিবিআই সূত্রের খবর পাওয়া যায় যে নৌবাহিনীর রুশ ডুবোজাহাজগুলি আধুনিকীকরণ প্রকল্পের বেশ কিছু ‘স্পর্শকাতর’ নথি পাচারের সঙ্গে জড়িত ধৃতরা।
নৌসেনার তরফেও ইতিমধ্যেই তথ্য পাচারের অভিযোগের ঘটনার তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল পর্যায়ের এক আধিকারিক।
ডুবজাহাজের কী কী তথ্য ফাঁসের আশঙ্কা করা হচ্ছে
১ চলাফেরা এবং ওঠানামার গতিবেগ
২ কোন তরঙ্গ দৈর্ঘ্য বার্তা আদান-প্রদান করে ।
৩ জলের তলায় লুকিয়ে থাকলে কোন নির্দিষ্ট কম্পাঙ্কে চিহ্নিত করা যায়।
৪ কোন ধরনের, কতগুলি ক্ষেপণাস্ত্র এবং টর্পেডো বহনে সক্ষম।

আনন্দবাজার থেকে সংগৃহীত ছবি


প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, ডুবোজাহাজের কাজ হলো শত্রুর নজর ফাঁকি দেওয়ার ক্ষমতার উপর। জলের তলায় ডুবোজাহাজ কোন কম্পাঙ্কের কতখানি শব্দ করছে, কোন তরঙ্গদৈর্ঘ্যে তথ্য আদানপ্রদান করছে, তা জানা হয়ে গেলে ডুবোজাহাজকে চিহ্নিত করে ধ্বংস করার সুযোগ পেয়ে যায় শত্রুপক্ষ। রাশিয়া থেকে কেনা ভারতীয় নৌসেনার ডুবোজাহাজগুলির কী কী তথ্য ফাঁস হয়েছে,সে বিষয় সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।বছর কয়েক আগে ফ্রান্স থেকে কেনা স্করপেনর ছ’টি ডুবোজাহাজের ক্ষেত্রেও নৌবাহিনীর ‘ওয়ার রুম’ থেকে ‘স্পর্শকাতর তথ্য’ পাচারের অভিযোগ উঠেছিল।