VoiceBharat News 1632600575 babul param

বাবুল সুপ্রিয় পরিচিত হয়েছিলেন গায়ক হিসেবে। Once upon a time, অর্থাৎ নব্বই দশকের শেষদিকেই বলি-টলির সঙ্গীত জগতে একটা নিজস্ব জায়গা করে নিয়েছিলেন তিনি। শ্রোতাদের মন মাতিয়ে বেশ জনপ্রিয়ও হয়েছিলেন। কিন্তু এখন তিনি যে আর সেই বাবুল নেই, পরমব্রত – অনুপম রায়কে উদ্দেশ্য করে পরোক্ষে সেটাই বুঝিয়ে দিলেন।

ছাত্র জীবনে অনেকেই রাজনীতি করেন, কিন্তু জনমনে রাজনৈতিক বাবুলের ছবি আঁকা ছিলনা, ছিল প্রিয় গায়ক বাবুল সুপ্রিয়র ছবি। প্রিয় কেউ যখন জনপ্রতিনিধি হন, মানুষের আশা ভরসা স্বভাবতই তাকে ঘিরে তৈরি হয়। একই সঙ্গে প্রভাব ফেলে তার ইমেজ।

সম্প্রতি বাবুলের রাজনৈতিক ইমেজ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তারই সতীর্থ গায়ক, অভিনেতা অনেকেই।

VoiceBharat News 336526 parambratamain 1 1


‘আনন্দবাজারের’ লাইভ অনুষ্ঠানে এমন কিছু প্রশ্নই করা হয়েছিল বাবুল সুপ্রিয়কে। ২০১৯ এর সেপ্টেম্বরে যাদবপুর ইউনিভার্সিটির ঘটনা প্রসঙ্গে আকারে ইঙ্গিতে পরমব্রত চট্টোপাধ্যায়কেই পাল্টা আক্রমণ করে বাবুল বলেন,”যদি রাজনীতি করতে হয় সামনে এসে করুন। যা বলার সামনে এসে বলুন। পিছন থেকে অন্যদের ফোন করে, হোয়াটসঅ্যাপ করে বলে কী হবে! এটা ভন্ডামি। পরমব্রত, জনপ্রিয় অভিনেতা হতে পারেন, কিন্তু ছদ্ম রাজনীতি করবেন না!”
এই ভাষাতেই চ্যালেঞ্জ ছুঁড়েছেন বাবুল সুপ্রিয়।

বাবুল সুপ্রিয়র ‘দলবদলের’ ঠিক পরেই গায়ক অনুপম রায়ও তাঁর ট্যুইটারে লিখেছিলেন,”একটা সময় মনে হত আদর্শ থাকলে তবেই রাজনীতি। এখন বহুদিন হল মনে হয়,সামান্য আদর্শ থাকলেও রাজনীতি নয়”।

VoiceBharat News 66162668


এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বাবুল সুপ্রিয় বললেন,”অনুপম আমার বন্ধু।… কিন্তু আমারও একটা বক্তব্য আছে। যে দলের সাথে ওঁর রাজনৈতিক আদর্শের কোনো মিল নেই, পেশাদার হলেও সে দলের হয়ে উনি গান গাইবেন কীকরে? আমাকে যদি কোনো দল বলে তুমি তো পেশাদার গায়ক , আমার জন্য একটা গান গেয়ে দাও, আমি তো মোটেই গাইবোনা” ।

বাবুলের এই উত্তরই বুঝিয়ে দিল রাজনীতিকে তিনি ‘গান’-এর ওপরে স্থান দিয়েছেন। গায়ক বাবুল সুপ্রিয় নন, রাজনীতিবিদ বাবুলই তাঁর আসল পরিচয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com