Untitled-1-copy-22

গোয়ায় বিজেপি নকল করল পশ্চিমবাংলার জনহিতকর প্রকল্প ‘দুয়ারে সরকার’। গোয়ার ভাষায় লিখলে যা দাঁড়ায় ‘সরকার তুমাচ্চা দারি’। সরব হয়েছে তৃণমূল। গোয়ার মানুষকে সচেতন বার্তা — “নকল হইতে সাবধান”।


আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের এই পদক্ষেপ সন্দেহ নেই। শনিবার সন্ধেবেলা এক ট্যুইটে তিনি নিজের এই প্রকল্পের কথা ঘোষণা করে লেখেন , “সরকার তুমাচ্চা দারি”। এটা যে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’ প্রকল্পেরই রকমফের, তা লক্ষ্য করে তৃণমূলের ট্যুইটার হ্যান্ডেলে রিট্যুইট করে লেখা হয় –“মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’ উদ্যোগকে গোয়ায় নিয়ে আসার জন্য মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তকে অভিনন্দন! এটি এমনই প্রকল্প যে প্রকৃত কাজ না করলেও বিজেপি এটার নকল করতে পারেন!”


পাশাপাশি ওই রিট্যুইটে সরাস‌রি জনগণের উদ্দেশ্যে তৃণমূল লিখেছে, “গোয়ার জনগণের প্রতি আমাদের জিজ্ঞাসা — আপনারা যখন আসল সংস্করণটিকেই বেছে নিতে পারেন তাহলে নকল সংস্করণটিকে কেন বাছবেন?”


উল্লেখ্য, আগামী বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই ২৮ অক্টোবরের জনসভায় দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, পশ্চিমবঙ্গের একাধিক জনহিতকর প্রকল্প তিনি গোয়াতেও বাস্তবায়িত করবেন। দুয়ারে সরকার, লক্ষীর ভান্ডার এসব প্রকল্প জনসাধারণের মধ্যে যে বিপুল সাড়া ফেলেছে, তৃণমূল সরকার গঠন করলে সেই কাজগুলি তিনি গোয়াতেও অবশ্যই করে দেখাবেন। আর ঠিক তার কয়েকদিন পরেই বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী ‘সরকার তুমাচ্চা দারি’ নাম দিয়ে জনসহায়ক প্রকল্পের ঘোষণা করলেন, যা আসলে ‘দুয়ারে সরকার’-এরই অন্ধ অনুকরণ বলে দাবি করল তৃণমূল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com