VoiceBharat News IMG 20211105 190830 1

চারিদিকে যখন ধর্মীয় অশান্তির বাতাবরণ, ওপার-এপার দুই বাংলায় হিংসার আগুন জ্বালাতে ব্যস্ত হিন্দু-মুসলিম মৌলবাদীরা, ঠিক তখনই ত্রিপুরায় আবারো এক অনন্য নজির তৈরি করলেন ইসলাম মিঞা। বাজার পূজো কমিটির কালীপ্রতিমা প্রতিষ্ঠা পেল ইসলাম মিঞার হাতে।


এ যেন সম্পূর্ণ উল্টো ছবি। বাংলাদেশের অভিমানীনি দুর্গাই যেন ত্রিপুরায় এসে প্রাণ নিয়ে ফুটে উঠলেন ইসলাম মিঞার মাধ্যমে! সোনামুড়া মহকুমার অন্তর্গত লেদ্রাবাড়ি গ্রামে থাকেন ইসলাম। তাঁকে হঠাৎ কালীপ্রতিমা কিনতে দেখে স্বভাবতই অঞ্চলে মানুষের ঢল নামে। সকলকে অবাক করেই প্রতিমার কারিগর গৌরাঙ্গ পালের হাতে ঠাকুর কেনার মূল্য ধরে দিয়ে মা-কে করজোড়ে প্রণাম করে উঠে দাঁড়ান। বিস্ময়বিমুগ্ধ ভিড়ের দিকে চেয়ে বলেন, “আমরা যদি মানুষ হই, মা-কে ভালোবাসতেই হবে”। তাতে সকলের বিস্ময় আরো বেড়ে যায়। কী বলছেন ইসলাম মিঞা! এ ও কি সম্ভব?

VoiceBharat News IMG 20211105 190830


এর কারণ হিসেবে ইসলাম মিঞা জানিয়েছেন, তিনি কয়েকদিন ধরে স্বপ্নের ঘোরে মা কালীর সাথে কথা বলছিলেন। মা যেন কিছু বলতে চাইছিলেন তাঁকে। কিন্তু সাম্প্রতিক অশান্তির ভয়ে আর কাউকে ঘটনাটা জানাতে ভরসা পাচ্ছিলেন না তিনি। অবশেষে সংকোচ ভয় সব ঝেড়ে ফেলে সরাসরি পূজো কমিটির সেক্রেটারি গোপাল মন্ডলকে সব জানান তিনি। এও জানান, এবারের পূজোয় মায়ের প্রতিমা তিনিই কিনে আনতে চান। গোপাল মন্ডল সকলের সাথে আলোচনা করে বোঝালে অবশেষে সবাই অনুমতি দেন।


প্রসঙ্গত, বাংলাদেশে কোরান অবমাননার অভিযোগে মুসলিম মৌলবাদীরা দূর্গাপ্রতিমা ভাঙচুর করার পর, গোটা বাংলাদেশে অশান্তি ছড়িয়ে যায়। সেই ঘটনার আঁচ ত্রিপুরাতেও এসে পড়ে। উত্তেজিত হিন্দু মৌলবাদীরা স্থানীয় মুসলিমদের ওপর অত্যাচারে মেতে ওঠে।

VoiceBharat News IMG 20211027 181811

ওই সমস্ত হিংসাত্মক আচরণের বিপরীতে নিজেই এক দৃষ্টান্ত তৈরি করে দিলেন ইসলাম মিঞার ‘মা’।


পূজো কমিটির সেক্রেটারি গোপাল মন্ডলও সেকথা একবাক্যে স্বীকার করে বলেছেন, “আজকের দিনে ইসলাম মিঞার মতো মানুষের বড় অভাব। আমরা সবাই ওঁর এই ইচ্ছাকে সম্মান জানিয়েছি। সেই অনুযায়ী আজ সকলে মিলে প্রতিমা কেনা হল”।


ইসলাম মিঞা তাঁর প্রতিমায় ‘মা’-কে ভালোবাসার কথা বলেছেন। আর এই গোটা ঘটনায় ধর্মীয় বিভেদ ভুলে মানুষকে ভালোবাসার বার্তাই আরো একবার ফুটে উঠল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com