IMG_20211118_120805

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের ট্যুইটারে একটি সিসিটিভি ফুটেজের ভিডিও প্রকাশ করা হয়েছে। এই ভিডিও তুলে ধরে তৃণমূল অভিযোগ করেছে ‘ত্রিপুরা সরকার’ লেখা একটি গাড়িতে করে এসে তৃণমূলের পতাকা খুলে নিয়েছে বিজেপি কর্মীরা। সংবাদ মাধ্যম দ্বারা এই ভিডিও যাচাইকৃত নয়; তবে ভিডিওটিতে চলমান গাড়ি থেকে হাত বাড়িয়ে তৃণমূলের পতাকা খুলে ফেলার ব্যাপারটা দৃশ্যমান।


এদিন ট্যুইটে ‘শকিং’ লিখে বিপ্লব দেব সরকারের বিরুদ্ধে পতাকা খুলে ফেলার অভিযোগ তুলেছে তৃণমূল। প্রমাণ স্বরূপ একটি ভিডিও ফুটেজ সর্বসম‌ক্ষে রেখে তৃণমূলের জোরালো দাবি, “বিরোধীদের পতাকা ছিঁড়ে ফেলার বিষয়টি অত্যন্ত লজ্জাজনক। সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও এই ধরনের আচরণ অপ্রত্যাশিত”।


উল্লেখ্য, পুরভোট প্রস্তুতিকে সামনে রেখে সুস্মিতা দেবের করা মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি ডি . ওয়াই . চন্দ্রচূড় কড়া নির্দেশ দিয়েছেন, “কোনও দলকেই শান্তিপূর্ণ প্রচারে বাধা দেওয়া যাবেনা। বিরোধীদের নিরাপত্তাও ত্রিপুরা সরকারকেই সুনিশ্চিত করতে হবে”।


বিচারপতির এহেন নির্দেশের পরেও তৃণমূলের পতাকা খুলে ফেলে প্রচারে বাধা সৃষ্টির ঘটনাকে আইনের অবমাননা বলেই উল্লেখ করেছে তৃণমূল কংগ্রেস।


২৫ নভেম্বর ত্রিপুরায় পুরভোট অনুষ্ঠিত হতে চলেছে। কোনরকম বিরুদ্ধতাই তৃণমূল কংগ্রেসকে দমাতে পারবেনা, এই দাবিই করছে তারা। ইতিমধ্যেই আগরতলা পুরভোটের জন্য তৃণমূলের ইস্তেহার প্রকাশিত হয়েছে। ইস্তেহারে একাধিক উন্নত পরিষেবার পাশাপাশি ত্রিপুরাবাসীদের প্রতি বার্তা — তৃণমূল ক্ষমতায় এলে জলকর মকুব করা হবে।


ত্রিপুরার বিপ্লব দেব সরকারের প্রতি সরাসরি প্রশ্ন রেখেছে তৃণমূল -“কোথায় গেল আপনার নির্বাচনী প্রতিশ্রুতি? বিপ্লব দেবের রাজ্যে কর্মসংস্থান মানে কি গুন্ডাবাহিনীর চাকরি?” পুরভোটের আগে তৃণমূলের প্রচারে বাধা দেওয়ার এই ভিডিভ ফুটেজ বিরোধীদের কন্ঠস্বরকে আরো জোরালো করবে বলেই মনে করছে তৃণমূল কংগ্রেস।


অপরদিকে বিজেপিও এই একই অভিযোগ তুলেছে তৃণমূলের বিরুদ্ধে।

আগরতলার ৩৬ নম্বর ওয়ার্ডে কিছু ছেঁড়া পতাকা ও ফেস্টুন ছিঁড়ে ফেলবার অভিযোগ তুলেছে বিজেপি। যদিও তৃণমূল ওই অভিযোগ অস্বীকার করে জানায়, এটা বিক্ষুব্ধ বিজেপি কর্মীদেরই কাজ। পদ্মশিবিরের দলীয় কোন্দলের ফলেই এমনটা ঘটেছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com