VoiceBharat News Tripura 1 16391968153x2 1

উত্তরপ্রদেশ, উত্তরাখন্ডের পর এবার ত্রিপুরায় ধরা পড়ল পশ্চিমবঙ্গের নকল চিত্র। ত্রিপুরা সরকারের বিজ্ঞাপনে কলকাতার শিয়ালদা ফ্লাইওভারের ছবি! এটা কীকরে হয়?

VoiceBharat News 1605847850 5fb74b2a06496 biplab kumar deb


গতকালই ত্রিপুরা সরকারের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি বিজ্ঞাপন প্রকাশিত হয়। রাস্তাঘাটে যানবাহন চলাচলে সতর্কতার ভূমিকা নিয়ে একটি শ্লোগান প্রতিযোগিতার বিজ্ঞাপন। বিজেতার জন্য ৫০০০ টাকা পুরস্কারের ঘোষণাও রয়েছে। তাতে কারুর কোনও অসুবিধা নেই। কিন্তু আশ্চর্যজনক ভাবে ত্রিপুরা সরকারের এই বিজ্ঞাপনে দেখা মিলল হুবহু কলকাতার রাস্তার ছবির!

সেই নীল বাস , হলুদ ট্যাক্সি আর যানবাহনের ফাঁকে সাপের মতো উঁকি দিচ্ছে ট্রামলাইন। বোঝাই যায় এটা মধ্য কলকাতার শিয়ালদা ফ্লাইওভারের ছবি। নিজেদের পথঘাট ছেড়ে শেষে কিনা পশ্চিমবঙ্গের রাস্তার নকল করে নিজেদের রাজ্যের বিজ্ঞাপন দিতে হল ত্রিপুরা সরকারকে! সেই নিয়ে জোর কটাক্ষ করল তৃণমূল।

VoiceBharat News Tripura

বিপ্লব দেব সরকার অবশ্য এব্যাপারে এখনও নীরব।
উল্লেখ্য, কয়েক মাস আগেই একটি বিজ্ঞাপনে কলকাতার ‘মা’ ফ্লাইওভারের ছবি ব্যবহার করে হইচই ফেলে দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। এরপর উত্তরাখন্ডের এক বিজ্ঞাপনেও অন্ডাল বিমানবন্দরের দেখা মিলেছিল। আর এবার সেই ধারা বজায় রেখেই একই কান্ড ঘটালো ত্রিপুরার বিপ্লব দেব সরকার।


যদিও এই বিজ্ঞাপন বিপ্লব দেবের পশ্চিমবঙ্গের প্রতি প্রেমের নিদর্শন, নাকি অ্যাড এজেন্সির ভুল সেটা এখনও বোঝা যায়নি। এই নিয়ে কোনও প্রতিক্রিয়া জানাননি মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। ২৪ ঘন্টা পরও ট্যুইটার হ্যান্ডেল থেকে সরানো হয়নি ওই বিজ্ঞাপন।


স্বাভাবিক ভাবেই তৃণমূলের রাজ্য সম্পাদক কুনাল ঘোষ ত্রিপুরা সরকারকে বিদ্রূপ করতে ছাড়েননি। ওই বিজ্ঞাপন উল্লেখ করে তিনি স্পষ্টতই বলেছেন, “ছবিতে ট্রামলাইন পর্যন্ত দেখা যাচ্ছে। বিজেপি আসলে নকল নবিশ, দেউলিয়া, টুকলিবাজ।” কুনাল ঘোষ একের পর এক দৃষ্টান্ত টেনে আরো বলেন, “বিপ্লব দেব এর আগে দিদিকে বলো নকল করে দাদাকে বলো করতে গিয়েছেন। গোয়ায় দুয়ারে সরকার নকল করার চেষ্টা হয়েছে। আর ত্রিপুরায় নিজেদের দেখানোর মতো যেটুকু যা অবশিষ্ট ছিল, বিজেপি ক্ষমতায় এসে সেটুকুও নষ্ট করে দিয়েছে। তাই এখানকার ছবি ব্যবহার করতে হচ্ছে। ওদের উচিত নাকখত দিয়ে ক্ষমা চাওয়া।”


এজেন্সির ভুলেই হোক বা উদ্দেশ্যপূর্ণ, এই বিজ্ঞাপন যে ত্রিপুরার বিজেপি সরকারকে আরো একবার চরম অস্বস্তিতে ফেলল তাতে কোনও সন্দেহ নেই।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com