Durga Puja

দোরগোড়ায় বাঙালির শ্রেষ্ঠ উৎসব , দুর্গাপুজো । সঙ্গে পিছু ছাড়ছে না করোনা ভাইরাস । দ্বিতীয় ঢেউ কমার মাঝেই চোখ রাঙাচ্ছে আবার তৃতীয় ঢেউ । কিন্তু বাঙালিকে দুর্গাপুজোয় ধরে রাখা কি আর অতই সহজ ! তাই সতর্কতার সঙ্গে কিছু নির্দেশিকা মেনে চললে আপনিও রাত জেগে ঘুরতে পারবেন গোটা শহর । 

VoiceBharat News Capture 2

চারিদিকে আলোর রোশনাই আর পথে মানুষের জনজোয়ার ; অষ্টমীর কলেজ স্ট্রিট কিংবা নবমীর সুরুচি সঙ্ঘ : দিকে দিকে মানুষের ভিড় মানেই দুর্গাপুজো । কিন্তু ২০২০ সালে চেনা সেই ছবি অনেকটাই ফিকে পড়ে গিয়েছিলো । করোনার কারণে শেষমুহূর্তে হাইকোর্ট এর নির্দেশে মণ্ডপের ভিতর ঢোকায় বাঁধা পড়ে ফলে মানুষের কোলাহল অনেকাংশে শান্ত হয়ে যায় । তবে এবছর করোনা বেশ কিছুটা নিয়ন্ত্রণে এবং অনেক মানুষের টিকাকরণ ও সম্পন্ন তাই সকলেই যেনো উৎসবের আনন্দে মাততে তৈরি । তবে এই আনন্দের মাঝে রয়েছে কিছু নির্দেশিকা ।

VoiceBharat News 1602823725 puja covid 2

কলকাতার পুজোর সংগঠন গুলি পুজো কিভাবে আয়োজিত হবে তা নিয়ে নিজেদের মধ্যে বৈঠক করে । খবর অনুযায়ী , সেখানে ঠিক হয় পুজোর মণ্ডপে প্রবেশ করতে হলে ভ্যাকসিনের সার্টিফিকেট থাকা জরুরি সঙ্গে মাস্ক এবং সানিটাইজার রাখাও মাস্ট । সংগঠন গুলি জানিয়েছে , যেহেতু তৃতীয় ঢেউ এর ভ্রুকুটি রয়েছে তাই তারা রিস্ক নিতে চায়না । সংগঠনের একজন জানান , যেহেতু কলকাতায় ভ্যাকসিনের ডোজ মোটামুটি অনেকেই পেয়েছেন ফলে অসুবিধা হওয়ার কথা নয় । এও জানানো হয়েছে , মণ্ডপের ভিতর কাটা ফলের পরিবর্তে গোটা ফল রাখতে হবে । 
এখন , প্রধান বিষয় হলো সাধারণ মানুষকে রাস্তায় বেড়িয়ে পুজোর আনন্দ করতে হলে ভ্যাকসিনের ডোজ নিতেই হবে সঙ্গে রাখতে হবে মাস্ক এবং সানিটাইজার ।