covid

কিছু মাস পর পরই করোনার নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া যাচ্ছে।করোনা আর পিছু ছাড়ছে না।বারে বারে ফিরছে নতুন রূপে নতুন ভাবে।এবার ভারতে আতঙ্ক বাড়াচ্ছে সি.১.২।গবেষকদের একাংশের দাবি ভাইরাসের এই নতুন রূপ টিকার সুরক্ষাকেও ভেদ করতে পারে। তাই আর ঝুঁকি না বাড়িয়ে কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে যে এবার বিদেশ থেকে ভারতে আসা আরও সাতটি দেশের যাত্রীদের উপর করোনা পরীক্ষা সর্তকমূলক ভাবে করা হবে।


র্নিদেশিত সাতটি দেশের যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষার ফল ৭২ ঘণ্টার বেশি হলে, তা গ্রাহ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকর তরফে।পূর্বে শুধু ইউরোপ, ব্রিটেন, পশ্চিম এশিয়ার দেশগুলির যাত্রীদের ক্ষেত্রেই এই নিয়ম চালু ছিল।এদিন থেকে দক্ষিণ আফ্রিকা, মরিশাস,, বতসোয়ানা, নিউজিল্যান্ড, চীন,জিম্বাবোয়ে থেকে আসা যাত্রীদের ক্ষেত্রেও নতুন নিয়ম চালু করা হলো।


করোনার এই নতুন স্ট্রেন প্রথম পাওয়া গিয়েছিল এই বছরর মে মাসে দক্ষিণ আফ্রিকায়।এর পর থেকে কঙ্গো,চীন মরিশাস, নিউজিল্যান্ড, ইংল‍্যান্ড পর্তুগাল এবং সুইৎজারল্যান্ডেও পাওয়া গিয়েছে সি.১.২।এবার কড়াকড়ি নিয়ম চালু করেছে কেন্দ্র ।নতুন নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছে এই সব দেশ থেকে ভারতের বিমানে করোনার উপসর্গ নেই যাঁদের তারাই উঠতে পারবেন।এরপর ভারতে আসার পর সতর্কমূলক করোনা পরীক্ষা নীরিক্ষা করানো হবে যাত্রীদের।
সতর্ক থাকতে হবে ও বিধিনিষেধ মেনে চলতে হবে।মাস্ক ব‍্যবহার ও দূরত্ববিধি বজায় রাখতে হবে।